kalerkantho

১৩১ বছর আগের অবিশ্বাস্য রেকর্ড ফেরাতে পারবে ইংল্যান্ড?

কালের কণ্ঠ অনলাইন   

২৫ আগস্ট, ২০১৯ ১৬:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



১৩১ বছর আগের অবিশ্বাস্য রেকর্ড ফেরাতে পারবে ইংল্যান্ড?

শুরু হয়েছে চতুর্থ দিনের খেলা। হেলমেটে বল লাগায় বসে পড়েছেন ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস। ছবি : এএফপি

অস্বাভাবিক কিছু না ঘটলে আজ রবিবার চতুর্থ দিনেই হেডিংলি টেস্টের ফয়সলা হয়ে যাবে। গতকাল জয়ের জন্য ৩৫৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৫৬ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিক ইংল্যান্ড। এই রিপোর্ট লেখা পর্যন্ত তাদের জয়ের জন্য দরকার ২০০ রান। হাতে আছে ৬ উইকেট। এই ম্যাচ জিতে গেলে অবিশ্বাস্য এক রেকর্ডে নাম লেখাবে ইংল্যান্ড; যা সর্বশেষ দেখা গিয়েছিল ১৩১ বছর আগে!

১৮৮৮ সালের অ্যাশেজে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়েছিল লর্ডসে। প্রথম ইনিংসে ১১৬ রান তুলেছিল পার্সি ম্যাকডনেল-অ্যালেক বানারম্যানের অস্ট্রেলিয়া। কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসে তারা অল-আউট হয়েছিল মাত্র ৬০ রানে। দুই ইনিংসে এত কম সংগ্রহ নিয়েও অস্ট্রেলিয়া কিন্তু ম্যাচটা জিতেছিল! কারণ চার্লি টার্নার ও জে জে ফেরিসের তোপে ইংল্যান্ড প্রথম ইনিংসে তুলেছিল ৫৩ আর দ্বিতীয় ইনিংসে ৬২। উল্লেখ্য, চলতি টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে গুটিয়ে গেছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের দৃঢ়তা আর প্রথম ইনিংসে ন্যূনতম ৭০ রানের নিচে অল আউট হয়েও ম্যাচ জিতে নেওয়ার সর্বশেষ ঘটনা ছিল সেটাই। ইংল্যান্ড আত্মবিশ্বাস পেতে পারে ১৩২ বছর আগের এক ম্যাচ থেকে। ১৮৮৭ সালে অ্যাশেজ সিরিজের সিডনি টেস্টে প্রথম ইনিংসে মাত্র ৪৫ রানে গুটিয়ে গিয়েছিল জর্জ লোহম্যান-আর্থার শ্রুশবুরিদের ইংল্যান্ড। কিন্তু এরপরও তারা ম্যাচ জিতেছিল ১৩ রানের ব্যবধানে। বিশ্বচ্যাম্পিয়নরা আজ কি পারবে সেই স্মৃতি ফিরিয়ে আনতে?

মন্তব্য



সাতদিনের সেরা