kalerkantho

শচীন-সৌরভের রেকর্ড ভাঙলেন কোহলি-রাহানে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ আগস্ট, ২০১৯ ১৫:১৪ | পড়া যাবে ২ মিনিটে



শচীন-সৌরভের রেকর্ড ভাঙলেন কোহলি-রাহানে

ছবি : এএফপি

উইন্ডিজের বিপক্ষে চলতি প্রথম টেস্টে এই মুহূর্তে চালকের আসনে ভারত। অধিনায়ক বিরাট কোহলি ও সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানের ১০৪ রানের জুটিতে ইতিমধ্যেই ২৬০ রানের লিড পেয়েছে তারা। শুরুতে ৮১ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়েছিল ভারত। কিন্তু সেখান থেকে দলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান ভারতকে দাঁড় করিয়ে দেয় শক্ত ভিতের উপর। তৃতীয় দিনের শেষে রাহানে ৫৩ রানে ও কোহলি ৫১ রানে অপরাজিত। তাদের এই শতরানের পার্টনারশিপ গড়েছে নতুন রেকর্ড।

অধিনায়ক-সহ-অধিনায়কের চতুর্থ উইকেটের এই পার্টনারশিপ ভেঙে দিয়েছে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এবং শচীন টেন্ডুলকারের পার্টনারশিপের রেকর্ড। সৌরভ-শচীন জুটি ৭ বার সেঞ্চুরি পার্টনারশিপের রেকর্ড গড়েছিলেন। এতে তাদের লেগেছে ৪৪ ইনিংস। দুই কিংবদন্তি তারকার সেই রেকর্ড টপকে মাত্র ৩৯ ইনিংসে অষ্টম সেঞ্চুরি পার্টনারশিপ গড়েছেন কোহলি-রাহানে।

চতুর্থ উইকেটে সৌরভ-শচীন করেছিলেন ২৬৯৫ রান। তাদের সেই রেকর্ড ছুঁতে এখনও ২৫৬ রান প্রয়োজন কোহলি-রাহানের। কিছু দিনের মধ্যে সেই রেকর্ডও টপকে যেতে পারেন বলে মনে করা হচ্ছে। প্রথম ইনিংসে ৮১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসেও ক্রিজে থিতু হয়েছেন রাহানে। সঙ্গে কোহলিও ইঙ্গিত দিচ্ছেন বড় ইনিংস খেলার। এই জুটি যদি চতুর্থ দিনের শুরুতে সামলে দিতে পারেন ক্যারিবিয়ান পেসারদের, তাহলে বড় রানের লিড পেতে পারে ভারত।

মন্তব্য



সাতদিনের সেরা