kalerkantho

অবশেষে পাকিস্তানে খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা; তবে...

কালের কণ্ঠ অনলাইন   

২৪ আগস্ট, ২০১৯ ১৮:০১ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে পাকিস্তানে খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা; তবে...

শেষ পর্যন্ত পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। তবে সাদা পোশাকের সিরিজ খেলবে না তারা; খেলবে একটি টি-টোয়েন্টি সিরিজ। পাকিস্তান ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড যৌথ এক বিবৃতিতে জানিয়েছে ২৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত তিন ম্যাচের সিরিজটি অনুষ্ঠিত হবে করাচিতে। বছরের পর বছর নিষিদ্ধ থাকার পর পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ক্ষেত্রে এ সিরিজটি হতে যাচ্ছে আরেকটি পদক্ষেপ।

ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজটি অনুষ্ঠিত হবে লাহোরে। প্রথম ম্যাচটি ৫ অক্টোবর। এরপর ৭ ও ৯ অক্টোবর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে। ২০০৯ সালে লাহোরে দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর দ্বিতীয়বারের মত পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। হামলার আট বছর পর ২০১৭ সালে লাহোরে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফর করেছিল লঙ্কানরা।

দুই বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, আগামী অক্টোবরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার সুচি নির্ধারিত ছিল। এরপর ডিসেম্বরে অনুষ্ঠিত হওযার কথা ছিল সীমিত ওভারের ছয়টি ম্যাচ। তবে আলোচনার মাধ্যমে সিমিত ওভারের সিরিজ দুটি এগিয়ে আনা হয়েছে। দুই টেস্টের তারিখ ও ভেন্যু ঘোষণা করা হয়নি। তবে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী হারিন ফার্নান্দো কলম্বোতে সাংবাদিকদের জানিয়েছে, টেস্ট সিরিজটি পাকিস্তানে খেলবে না লঙ্কানরা।

নিরাপত্তার বিষয়টি উল্লেখ করে ফার্নান্দো বলেছেন টেস্ট দুটি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে পারে। কেননা এখানেই পাকিস্তান তাদের হোম সিরিজগুলো খেলে আসছে। ২০০৯ সালের হামলার পর থেকে নিরাপত্তা শংকার বিশ্বের অধিকাংশ দল পাকিস্তান সফর থেকে বিরত আছে। যে কারণে পাকিস্তান তাদের হোম ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে বাধ্য হচ্ছে। তবে ২০১৫ সালে দুর্বল জিম্বাবুয়ে, ২০১৭ সালে দেশটি বিশ্ব একাদশ এবং ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সীমিত ওভারের ম্যাচ আয়োজন করে।

মন্তব্য



সাতদিনের সেরা