kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

শচীনের একটি রেকর্ড কোহলি কোনোদিন ভাঙতে পারবে না : শেবাগ

কালের কণ্ঠ অনলাইন   

২৩ আগস্ট, ২০১৯ ২১:২২ | পড়া যাবে ২ মিনিটে



শচীনের একটি রেকর্ড কোহলি কোনোদিন ভাঙতে পারবে না : শেবাগ

বিশ্বের ভয়ংকরতম ব্যাটসম্যান বিরাট কোহলি খুব দ্রুতই যে ওয়ানডে সেঞ্চুরিতে শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন তা নিয়ে কোনো সন্দেহ নেই। এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান। ইতিমধ্যেই তার ব্যাটে ভেঙেছে অনেক রেকর্ড। বিশেষজ্ঞদের মতে, কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড ভাঙার একমাত্র দাবিদার তিনি। কিন্তু শচীনের একটি রেকর্ড বিরাট কোহলির পক্ষে ভাঙা সম্ভব হবে না বলে মনে করেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেবাগ।

বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে 'সেঞ্চুরি অফ সেঞ্চুরিজ' এর মালিক শচীন। টেস্টে ৫১টি এবং ওয়ানডে ক্রিকেটে ৪৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন লিটল মাস্টার। তবে ১১ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ইতিমধ্যেই ৬৮টি সেঞ্চুরির মালিক হয়েছেন কোহলি। ভবিষ্যতে তিনি শচীনের একশ সেঞ্চুরিকে ছাপিয়ে যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। শুধু সেঞ্চুরি নয়, টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রানও মাস্টার ব্লাস্টারের দখলে। আগামী দিনে শচীনের এই রেকর্ড কোহলি ভেঙে ফেলতে পারেন বলেন মনে করেন অনেকেই।

তবে শচীনের সব রেকর্ডে ভেঙে ফেললেও বিরাটের পক্ষে শচীনের ২০০টি টেস্ট খেলার রেকর্ডে ভাঙা সম্ভব হবে না বলে মনে করেন শেবাগ। জুন, ২০১১ কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় কোহলির। ৮ বছরের টেস্ট ক্যারিয়ারে ৭৭টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ২৫টি সেঞ্চুরিতে তার সংগ্রহ ৬,৬১৩ রান। তাই ৩০ বছর ২৯১ দিন বয়সী বিরাট কোহলির পক্ষে শচীনের ২০০টি টেস্ট খেলার রেকর্ড ভাঙা সম্ভব নয় বলেই মনে করেন নজফগড়ের নবাব।

২৪ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে বহু রেকর্ড শচীনের ব্যাটে ভেঙে চুরমার হয়ে গেছে। তারপর সর্বাধিক ১৬৮ টেস্ট খেলার রেকর্ড রয়েছে সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের। ১ বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে টেন্ডুলকারের ২০০ টেস্ট খেলার রেকর্ড অক্ষত থাকবে জানিয়ে শেবাগ বলেন, 'এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। যেভাবে ও সেঞ্চুরি ও রান করে যাচ্ছে, তাতে আমি নিশ্চিত ও শচীনের অনেক রেকর্ডই ভেঙে ফেলবে। কিন্তু শচীনের ২০০ টেস্ট খেলার রেকর্ড কোহলি কেন, কেউ ভাঙতে পারবে না বলে আমি মনে করি।'

মন্তব্য



সাতদিনের সেরা