kalerkantho

রশিদের নেতৃত্বে বাংলাদেশ সিরিজের জন্য আফগান দল ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৯ ২০:৪৪ | পড়া যাবে ৩ মিনিটে



রশিদের নেতৃত্বে বাংলাদেশ সিরিজের জন্য আফগান দল ঘোষণা

আগামী সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য নতুন অধিনায়ক রশিদ খানের নেতৃত্বে প্রথম দল ঘোষনা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড(এসিবি)। টেস্টে পাঁচ এবং টি-টোয়েন্টিতে চার জন চারজন নতুন মুখ অন্তর্ভুক্ত করে দল ঘোষনা করেন নির্বাচকরা। আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তান নিজেদের তৃতীয় টেস্টটি খেলতে নামবে চট্টগ্রামে।

গত মার্চে দেরাদুনে আয়ারল্যান্ডকে হারানো একমাত্র টেস্টের দল থেকে বাদ পড়েছেন ব্যাটসম্যান নাসির জামাল, বাঁ-হাতি স্পিনার শরফুদ্দিন আশরাফ, পেসার ওয়াফাদার মোমান্ড ও বাঁ-হাতি স্পিনার ওয়াকার সালামখেল। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে থাকলেও এখনও টেস্ট খেলার সুযোগ হয়নি বাঁ-হাতি পেসার শাপুর জাদরানের। তাকে এবার বিবেচনা করা হয়েছে একমাত্র টেস্টে। এছাড়া নতুন মুখ হলেন ওপেনার ইব্রাহিম জাদরান, বাঁ-হাতি স্পিনার জহির খান, পেসার আহমাদ শিরজাদ ও লেগ স্পিনার কায়েস আহমাদ।

২০১৮ সালে ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে আফগানিস্তানের অভিষেক টেস্ট খেলা উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাই ফিরেছেন দলে। তবে নিজ দেশের বোর্ডের আচরনবিধি ভঙ্গের কারনে সম্প্রতি এক বছরের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন ডান-হাতি ব্যাটসম্যান ও উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদ। তাই বাংলাদেশের বিপক্ষে সিরিজের দলে নেই তিনি। ১৫ জনের টেস্ট দলে আছেন আফগানিস্তানের প্রথম দুই টেস্টে নেতৃত্ব দেয়া আসগর আফগান, সাবেক ওয়ানডে অধিনায়ক মোহাম্মদ নবী, রহমত শাহ ও হাসমতউল্লাহ শাহিদি।

সফরের একমাত্র টেস্টটি হবে ৫ থেকে ৯ সেপ্টেম্বর। এরপর বাংলাদেশ-জিম্বাবুয়েকে নিয়ে তিন ম্যাচের ত্রিদেশীয় সিরিজ খেলবে আফগানিস্তান। যা হবে ১৩ থেকে ২৪ সেপ্টেম্বর। আফগানিস্তানের টি-টোয়েন্টি দলে নতুন মুখ বাঁ-হাতি ব্যাটসম্যান শহিদুল্লাহ, পেস বোলিং অল-রাউন্ডার ফজল নিয়াজাই ও উইকেটরক্ষক ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজ।

আফগানিস্তানের প্রধান নির্বাচক এন্ডি মোলস বলেন, 'সামনে দুটি গুরুত্বপূর্ণ আইসিসি ইভেন্ট টি-টোয়েন্টি এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে অধিনায়কের পরামর্শে ১৭ সদস্যের দল নির্বাচন করা হয়েছে। আমরা আইসিসি টুর্নামেন্টেগুলোর ভালো প্রস্তুতি নেয়ার চেষ্টা করবো এবং যারা ভালো পারফর্ম করবে তাদের নির্বাচন করা হবে। ভবিষ্যত দল রির্বাচনে আমরা আসন্ন ঘরোয়া আসর শাপগীজা ক্রিকেট লিগ এবং আফগানিস্তান প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি প্রতিযোগিতার পারফরমেন্সকেও আমরা বিবেচনা করব।'

আগামী বুধবার আবুধাবির উদ্দেশ্যে দেশ ছাড়বে টেস্ট দল। বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেয়ার আগে আবুধাবিতে ২২ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত নিজেদের অনুশীলন ক্যাম্প করবে আফগানিস্তান।

একমাত্র টেস্টের জন্য আফগানিস্তান দল : রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, ইহসানউল্লাহ জানাত, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাাহ শহিদি, ইকরাম আলি খিল, জহির খান, জাভেদ আহমাদি, আহমেদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, আফসার জাজাই, শাপুর জাদরান এবং কাইস আহমেদ।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য আফগানিস্তান দল : রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, হযরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব উর রহমান, শরাফুদ্দিন আশরাফ, নাজিবুল্লাহ জাদরান, শহিদউল্লাহ কামাল, করিম জানাত, গুলবাদিন নাইব, ফরিদ আহমেদ মালিক, শফিকুল্লাহ শাফাক, ফজল নিয়াজা, দৌলত জাদরান, নবীন উল হক এবং রহমানউল্লাহ গুরবাজ।

মন্তব্য



সাতদিনের সেরা