kalerkantho

নতুন ইতিহাস : মাতৃত্বকালীন ছুটি পেলেন সমকামী ক্রিকেটার

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৯ ২০:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



নতুন ইতিহাস : মাতৃত্বকালীন ছুটি পেলেন সমকামী ক্রিকেটার

ক্রিকেট বিশ্বে নতুন ইতিহাসের সৃষ্টি হলো। গর্ভবতী হওয়ার কারণে এবার সবেতন মাতৃত্বকালীন ছুটি পাচ্ছেন নিউজিল্যান্ডের নারী দলের অধিনায়ক অ্যামি স্যাটার্থওয়েট। বছর দুয়েক আগেই প্রেমিকা লিয়া তাহুহুর সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছিলেন অ্যামি। তাদের সেই বিয়ে বেশ আলোচিত হয়েছিল সারাবিশ্বে। সেই অ্যামি এখন অন্তঃসত্ত্বা। যে কারণে তাকে এবার মাতৃত্বকালীন ছুটির অনুমতি দিল কিউই ক্রিকেট বোর্ড।

২০১৪ সালে বাগদান সেরেছিলেন অ্যামি-লিয়া। ২০১৭ সালে তারা বিয়ে করে 'সংসার' শুরু করেন। আগামী বছর জানুয়ারিতেই নিউজিল্যান্ড অধিনায়কের সন্তান পৃথিবীতে আসবে বলে জানা গেছে। তাই আপাতত বাইশ গজ থেকে বিরতি নিয়েছেন তিনি। ২০২১ সালে নিউজিল্যান্ডে হতে চলা নারীদের ৫০ ওভারের বিশ্বকাপে কামব্যাক করার ইচ্ছা রয়েছে তার। অর্থাৎ আগামী বছর কোনো সিরিজেই দেখা যাবে না তাকে।

হোয়াইট ফার্নস সেন্ট্রাল চুক্তির তালিকায় থাকা ক্রিকেটারদের নাম সম্প্রতি প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সেখানে অন্তঃসত্ত্বাদের ছুটিরও ব্যবস্থা করা হয়েছে। সেখানে রয়েছে অ্যামি স্যাটার্থওয়েটের নামও। প্রথম ক্রিকেটার হিসেবে তিনিই মাতৃত্বকালীন ছুটি পেতে চলেছেন। অর্থাৎ বিরতিতে থাকাকালীনও সম্পূর্ণ বেতন পাবেন তিনি।

ছুটির কথা জানিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অধিনায়ক বলেছেন, 'লিয়া আর আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, যে আমি মা হতে চলেছি। নতুন বছরের শুরুতেই সংসারে নতুন অতিথি আসবে। এটা নিঃসন্দেহে আমাদের জন্য দারুণ সময়। নতুন অধ্যায়ের জন্য যেন আর তর সইছে না। বোর্ডকে ধন্যবাদ। সন্তান জন্মের পর যখন আমি মনে করব যে ব্যাট হাতে ক্রিজে ফেরার সময় এসেছে, তখন আবার ফিরে আসব।'

মন্তব্য



সাতদিনের সেরা