kalerkantho

কী শৃঙ্খলা ভঙ্গ করেছিলেন শাহজাদ?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৯ ১৫:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



কী শৃঙ্খলা ভঙ্গ করেছিলেন শাহজাদ?

গত ওয়ানডে বিশ্বকাপের মাঝপথেই বিতর্কের সূচনা হয় আফগানিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে নিয়ে। বিশ্বকাপের মাঝপথ থেকে হাঁটুর চোটে দেশে ফিরেছিলেন শাহজাদ। তবে এই ব্যাটসম্যান দাবি করেছিলেন, তিনি ফিট এবং তাকে অন্যায়ভাবে বাদ দেওয়া হয়েছে। তখন আফগান বোর্ড অভিযোগ করেছিল শৃঙ্খলাভঙ্গের। এবার শাহজাদকে ১ বছর নিষেধাজ্ঞার শাস্তি দেওয়া হলো।

এর আগে গত মাসে শাহজাদকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ফলে শাহজাদের ক্যারিয়ারটাই হুমকির মুখে পড়ে যায়। তবে শাহজাদকে অনেকটা স্বস্তি দিয়ে এবার নির্ধারিত হলো শাস্তির মাত্রা। বোর্ডের নীতিমালা ভঙ্গের দায়ে এক বছর কোনো ধরনের ক্রিকেট খেলতে পারবেন না তিনি। শাহজাদের বিরুদ্ধে অভিযোগ থাকলেও বোর্ডের নীতিমালার ঠিক কত নম্বর ধারা ভেঙেছেন সে বিষয়ে স্পষ্ট কিছু উল্লেখ করেনি এসিবি।

বোর্ডের অভিযোগ, বিশ্বকাপ চলার সময়ের শৃঙ্খলাজনিত বিষয়ে কথা বলতে ২০ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে শৃঙ্খলা কমিটির সামনে শাহজাদকে থাকতে বলা হয়েছিল। কিন্তু শাহজাদ সেই নির্দেশ পালন করেননি। বোর্ডকে না জানিয়ে বারবার দেশের বাইরে গেছেন শেহজাদ। পাকিস্তানে গেছেন অনুশীলন করতে। শাহজাদের জন্ম পাকিস্তানে। তাকে বারবার পাকিস্তান চিরদিনের মতো ছাড়তে বলা হলেও তিনি ছাড়ছেন না। সব মিলিয়েই তার ওপর ক্ষেপে ছিল আফগান বোর্ড।

মন্তব্য



সাতদিনের সেরা