kalerkantho

স্মিথের চোট : টেস্ট ইতিহাসের প্রথম বদলি ক্রিকেটার ল্যাবুশন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৯ ১৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



স্মিথের চোট : টেস্ট ইতিহাসের প্রথম বদলি ক্রিকেটার ল্যাবুশন

জোফরা আর্চারের বলে আহত হয়ে লর্ডস টেস্টের বাকি খেলা থেকে ছিটকে গেছেন দুর্দান্ত ফর্মে থাকা স্টিভ স্মিথ। শনিবার লর্ডসে স্টিভ স্মিথকে একের পর এক শর্ট বল করে যাচ্ছিলেন ইংল্যান্ডের পেসার আর্চার। তার একটা ডেলিভারি সরাসরি এসে লাগে স্মিথের মাথার পিছন দিকে। গুরুতর আঘাত পান অজি ব্যাটসম্যান। এরপর ব্যাট করলেও রবিবার কানকাশনের কারণে পঞ্চম দিনে আর মাঠে নামেননি তিনি।

আজ রবিবার স্মিথের পরিবর্তে মাঠে নামেন মারনাস ল্যাবুশেন। তিনি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- সবকিছুই করতে পারবেন। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, 'কনকাশন' ক্রিকেটারের পরিবর্তে নতুন ক্রিকেটার নিতে পারবে দলগুলি। টেস্ট ক্রিকেটে প্রথম বদলি ক্রিকেটার হয়ে গেলেন অস্ট্রেলিয়ার মারনাস ল্যাবুশেন। পারফর্মেন্স ভালো হোক বা খারাপ- ইতিহাসে নাম ঢুকে পড়ল তার।

গতকাল শনিবার ম্যাচের চতুর্থ দিনে আর্চারের বলে আহত হয়ে বেশ কিছুক্ষণ মাটিতে পড়ে থাকার পর মাঠ ছাড়েন স্মিথ। তখন তিনি ৮০ রানে অপরাজিত। এরপর সুস্থ হয়ে আবারও মাঠে ফিরেন তিনি। তবে মাত্র  ৮ রানের জন্য টানা তৃতীয় টেস্ট সেঞ্চুরি হাতছাড়া হয় তার। ক্রিস ওকসের বলে এলবিডাব্লিউ হয়ে ৯২ রানেই শেষ হয় স্মিথের ইনিংস। রাতে স্মিথকে পর্যবেক্ষণে রাখা হয়। রবিবার ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে স্মিথের লেট কনকাশন এর বিষয়টি নিশ্চিত করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা