kalerkantho

কিউইদের বিপক্ষে রেকর্ড গড়ে জিতল শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৯ ১৪:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



কিউইদের বিপক্ষে রেকর্ড গড়ে জিতল শ্রীলঙ্কা

নিউজিল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করল শ্রীলঙ্কা। গলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে কিউইদের ৬ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল লঙ্কানরা। ফলে ৬০ পয়েন্ট তুলে নিয়েছে স্বাগতিকরা। সেইসঙ্গে এই টেস্ট জিতে রেকর্ডের পাতায় নাম লেখাল শ্রীলঙ্কা।

জানা গেছে, গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১০০ রানের বেশি টার্গেটে ব্যাট করতে নেমে টেস্ট ম্যাচ জিতেত পারেনি কোনো দল। ২০১৪ সালে পাকিস্তানের দেওয়া ৯৯ রানের টার্গেটে ব্যাট করে জিতেছিল লঙ্কানরা। ওটাই ছিলো এই স্টেডিয়ামে সর্বোচ্চ রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড।

তবে এবার একই স্টেডিয়ামে কিউইদের দেওয়া ২৬৮ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ১৩৫ রান। বিনা উইকেটে ১৩৩ রান নিয়ে দিনের খেলা শুরু করে দুই ওপেনার দিমুথ করুনাররত্ন ও লাহিরু থিরিমান্নে। কিন্তু দিনের শুরুতেই প্যাভিলিয়নে ফেরত যান থিরিমান্নে। দলীয় ১৬১ রানে ব্যক্তিগত ৬৪ রান করে ‍উইলিয়াম সমারভিলের বলে আউট হন তিনি। এরপর কুশল মেন্ডিসও ১০ রান করে বিদায় নেন।

এদিকে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন লঙ্কান অধিনায়ক করুনারত্নে। এতে লঙ্কানদের জয়ের পথটা সহজ করে দেন তিনি। ১২২ রান করে আউট হন তিনি।

এরপর অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যথিউস ও ধনাঞ্জয়া ডি সিলভার ব্যাটে শেষ পর্যন্ত জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। ম্যথিউস ২৮ ও ডি সিলভা ১৪ রানে অপরাজিত ছিলেন। 

এর আগে প্রথম ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে সব উইকেটে হারিয়ে করে ২৬৭ রান। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড করে ২৮৫ রান। 

ম্যাচ সেরা হয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুখ করুনারত্নে।

মন্তব্য



সাতদিনের সেরা