kalerkantho

যে কারণে ফের কোহলিদের কোচ রবি শাস্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৯ ১৩:১১ | পড়া যাবে ২ মিনিটে



যে কারণে ফের কোহলিদের কোচ রবি শাস্ত্রী

সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত রবি শাস্ত্রীকেই নতুন করে প্রধান কোচের দায়িত্ব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। শুক্রবার ক্রিকেট উপদেষ্টা কমিটি জানিয়ে দেয়, ২০২১ সাল পর্যন্ত শাস্ত্রীর হাতেই থাকবে ভারতীয় দলের রিমোট কন্ট্রোল। কিন্তু ঠিক কী কারণে আরো একবার কোহলিদের কোচ করা হলো রবি শাস্ত্রীকে? 

উপদেষ্টা কমিটির তিন সদস্য কপিল দেব, শান্থা রঙ্গস্বামী এবং অংশুমান গায়কোয়াড় জানান, মূলত পাঁচটি বিষয় দেখেই তারা কোহলিদের কোচ বেছে নিয়েছেন। কোচিংয়ের দর্শন, কোচিংয়ের অভিজ্ঞতা, কোচিংয়ে সাফল্য, জনসংযোগ এবং আধুনিক কোচিং স্টাইল নিয়ে সার্বিক জ্ঞান।

কপিল দেব বলেন, ‘কোচিং দক্ষতা, অভিজ্ঞতা, খেলার জ্ঞান- এগুলোই ছিলো মূল বিষয়। আমরা পয়েন্টের মাধ্যমে বাছাই করার সিদ্ধান্ত নিয়েছিলাম। একশোর মধ্যে কে কতো নম্বর পান, সেটাই ছিল দেখার। বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বলতেই হবে।

তবে তারা যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কোনোভাবেই ক্যাপ্টেন কোহলির সঙ্গে পরামর্শ করেননি, তাও স্পষ্ট করে দেন কপিল দেব। অর্থাৎ কোহলির সঙ্গে শাস্ত্রীর সুসম্পর্কের কথা মাথায় রেখেই যে কোচ নির্বাচন হয়েছে, এমনটা ধারণা ভিত্তিহীন বলেই বুঝিয়ে দিতে চেয়েছেন তিনি।

কোচ নির্বাচনের প্রক্রিয়া শেষ হলেও এখনও অনিশ্চিত দলের সাপোর্ট স্টাফদের ভবিষ্যৎ। উপদেষ্টা কমিটি চায় সাপোর্ট স্টাফদের বাছাইয়ের দায়িত্ব যেন তাদেরই দেওয়া হয়।

এদিকে সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটি জানায়, এমএসকে প্রসাদের জাতীয় নির্বাচন কমিটিই সাপোর্ট স্টাফদের বেছে নেবে। বর্তমানে দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার, বোলিং কোচ ভরত অরুন এবং আর শ্রীধর ফিল্ডিং কোচের দায়িত্বে রয়েছেন। তাদের ভবিষ্যৎ এখনো অন্ধাকারে।

মন্তব্য



সাতদিনের সেরা