kalerkantho

কে হবেন উয়েফা বর্ষসেরা?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৯ ০৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



কে হবেন উয়েফা বর্ষসেরা?

বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। রাখা হয়েছে তিন জনের নাম। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর পাশাপাশি প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। অনেক আগেই সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করলেও ২৯ আগস্ট মোনাকোতে বর্ষসেরা ফুটবলারের নাম প্রকাশ ও পুরস্কার তুলে দেওয়া হবে।

বছরটা দারুণ কেটেছে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো এবং ভার্জিল ভ্যান ডাইকের। চলুন দেখে নেওয়া যাক কেমন ছিলো এই তিন ফুটবলারের সবশেষ মৌসুমটা।

প্রথমে বলতে হয় মেসির কথা। মৌসুমে তার অধিনায়কত্বে লা লিগার শিরোপা জেতে বার্সেলোনা। ৩৬ গোল করে লিগের সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি। এছাড়া, চ্যাম্পিয়ন্স লিগে দলকে সেমি ফাইনালে তোলায় বড় অবদান রাখেন এ সুপারস্টারের। তাই তৃতীয় বারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলার হবার দৌড়ে সবার আগেই আছেন মেসি। 

এদিকে ক্রিস্টিয়ানো রোনালদোও আছেন এ তালিকায়। ইংল্যান্ড-স্পেনের পর এবার তিনি ইতালিও মাতাচ্ছেন। সেখানে প্রথম মৌসুমেই পেয়েছেন সাফল্য। জুভেন্টাসের শিরোপা ধরে রাখার মিশন সফল হয়েছে সিআরসেভেনের আবির্ভাবে। পাশাপাশি ২১ গোল করে নিজেকে নিয়ে গেছেন অনেক উপরে। এ তালিকায় তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। 

দুই তারকা খেলোয়াড়ের পাশে জায়গা করে নিয়েছেন ভার্জিল ভ্যান ডাইক। রেকর্ড পরিমাণ অর্থে গত মৌসুমে ইংলিশ ক্লাব লিভারপুলে যোগ দেন এই ডাচ ডিফেন্ডার। অলরেডদের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এই সেন্টার ব্যাক। চ্যাম্পিয়ন্স লিগের ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন তিনি।

তাহলে কি মেসি-রোনালদোদের আধিপত্যের মাঝে নতুন উয়েফা বর্ষসেরা ক্রিকেটার পেতে যাচ্ছে ফুটবল বিশ্ব? উত্তর যাই হোক; ফুটবল বিশ্বকে তাকিয়ে থাকতে হবে চলতি মাসের শেষ পর্যন্ত।

সূত্র: উয়েফাডটকম।

মন্তব্য



সাতদিনের সেরা