kalerkantho

শাস্ত্রীকেই কোচ হিসেবে রেখে দিল ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৯ ১৯:৫১ | পড়া যাবে ২ মিনিটে



শাস্ত্রীকেই কোচ হিসেবে রেখে দিল ভারত

সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত রবি শাস্ত্রীকেই নতুন করে প্রধান কোচের দায়িত্ব দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। আজ শুক্রবার ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি জানিয়ে দিল, ২০২১ সাল পর্যন্ত শাস্ত্রীর হাতেই থাকবে ভারতীয় দলের রিমোট কন্ট্রোল। শাস্ত্রীর সঙ্গে হেড কোচের দৌড়ে ছিলেন আরও পাঁচ জন। সবাই আজ ইন্টারভিউ দিয়েছেন। তবে ইন্টারভিউয়ের আগেই সরে দাঁড়ান ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন তারকা ফিল সিমন্স।

লালচাঁদ রাজপুত, রবিন সিংহ ও মাইক হেসন সশরীরে উপস্থিত হয়ে সাক্ষাতকার দিয়েছেন। প্রায় ৪০ মিনিট ধরে সাক্ষাৎকার দেন লালচাঁদ রাজপুত। তিনি যে আত্মবিশ্বাসী, তা হোটেল ছাড়ার আগে জানিয়েছিলেন রাজপুত। টম মুডির সাক্ষাৎকার নেওয়া হয় স্কাইপিতে। ভারতীয় সময় বিকেল সাড়ে পাঁচটা নাগাদ শাস্ত্রীর ইন্টারভিউ নেওয়া হয়। পাঁচ জনের সক্ষাৎকার নেওয়ার পরে সাংবাদিক সম্মেলনে রবি শাস্ত্রীর নাম ঘোষণা করেন কপিল দেব।

১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক সাংবাদিকদের বলেন, 'তীব্র লড়াই হয়েছে টম মুডি, মাইক হেসন ও রবি শাস্ত্রীর মধ্যে। শেষ পর্যন্ত শাস্ত্রীকেই কোচ হিসেবে আমরা বেছে নিয়েছি।'

দুই বছর আগের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের পরে শাস্ত্রীকে কোচ করা হয়। ২০১৭ সালের পর থেকে ভারত ২১টি টেস্ট ম্যাচ খেলেছে। তার মধ্যে ১৩টি ম্যাচেই ভারত জিতেছে। শাস্ত্রীর কোচিংয়ে খেলা ৩৬ টি টি টোয়েন্টি ম্যাচের মধ্যে ২৫ টি ম্যাচেই জিতেছে টিম ইন্ডিয়া। ৬০টি ওয়ানডের মধ্যে ৪৩টিতেই ভারতীয় দল জিতেছে। এই রেকর্ড শাস্ত্রীর হয়েই কথা বলছে। ওয়েস্ট ইন্ডিজের বিমান ধরার আগে ভারত অধিনায়ক জানিয়েছিলেন, তার সঙ্গে শাস্ত্রীর বোঝাপড়া ভালো। শাস্ত্রীর দিকেই ছিল সবার সমর্থন। 

মন্তব্য



সাতদিনের সেরা