kalerkantho

তামিম ছুটিতে; ওপেন করবেন কে?

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৯ ১৬:৩০ | পড়া যাবে ২ মিনিটে



তামিম ছুটিতে; ওপেন করবেন কে?

বিশ্বকাপ এবং শ্রীলঙ্কা সফরে পুরোপুরি ব্যর্থ হওয়ার পর অবশেষে বিশ্রাম চেয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ইতিমধ্যেই বিসিবির কাছে ছুটিও চেয়েছেন তিনি। এবং তার আবেদন মঞ্জুর করেছে বিসিবি। এখন আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে তামিমের বিকল্প নিয়ে ভাবতে হচ্ছে জাতীয় দলের নির্বাচকদের। তামিমের জায়গায় পুরনো কাউকে সেট করা হবে নাকি একেবারে নতুন কোনো মুখ দেখা যাবে?

এর আগে গত বছরের শেষদিকে তামিমকে ছাড়া জিম্বাবুয়ে এবং উন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে খেলেছে বাংলাদেশ। ওই দুটি সিরিজে যথাক্রমে ফজলে রাব্বি এবং সাদমান ইসলাম সুযোগ পেয়ে যান। কিন্তু সুযোগ পেয়েও পুরোপুরি ব্যর্থ হন ফজলে রাব্বি। সাদমান ভালো না করলেও খুব একটা খারাপও করেননি। কিছুটা হলেও সম্ভাবনা দেখিয়েছেন। কিন্তু দলের বাকী ওপেনারদের সামনে তার এই সম্ভাবনা কতটুকু টিকবে সেটাই দেখার।

ওপেনিংয়ের একপ্রান্তে সৌম্য সরকারই নির্বাচকদের প্রথম পছন্দ। কিন্তু তামিমের জায়গায় দলের একসময়ের ওপেনার ইমরুল কায়েসকে নিয়ে আর ভাবছে না বিসিবি। এর মধ্যে বেশ কয়েকটি সিরিজে সুযোগ পেয়েও একেবারেই কাজে লাগাতে পারেননি আরেক ওপেনার এনামুল হক বিজয়। লিটন দাসকে মিডল অর্ডার কিংবা লোয়ার মিডল অর্ডারেই রাখার পরিকল্পনা রয়েছে। এমন পরিস্থিতিতে আবারও নতুন মুখের ভাবনায় বিসিবি। সেক্ষেত্রে এগিয়ে আছেন সাইফ হাসান আর মোহাম্মদ নাঈম শেখ।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও ইঙ্গিত দিয়েছেন, ওপেনিং অথবা তিন নম্বরে নতুন কাউকে দেখা যেতে পারে। ওপেনার প্রসঙ্গে তিনি বলেন, 'তামিমের জায়গায় কাকে নেব সেটি এখনো ঠিক করিনি। কন্ডিশনিং ক্যাম্প শুরু হোক আগে। সবার ফিটনেস দেখি। আমরা গতবার হোম সিরিজে তাকে ছাড়া খেলেছিলাম। এবারও হয়তো নতুন কাউকে দেখতে পারি। এবার কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেসের ওপর ভীষণ গুরুত্ব দেওয়া হবে। অনুশীলন ক্যাম্প দেখে তার পর আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব।'

মন্তব্য



সাতদিনের সেরা