kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

'মানকড় আউট' নিয়ে অশ্বিনকে ভক্তের খোঁচা ; পাল্টা জবাব অশ্বিনের

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৯ ১৬:২৭ | পড়া যাবে ২ মিনিটে



'মানকড় আউট' নিয়ে অশ্বিনকে ভক্তের খোঁচা ; পাল্টা জবাব অশ্বিনের

জস বাটলারকে সেই মানকড় আউটের দৃশ্য। ছবি : ইন্টারনেট

গত আইপিএলে জস বাটলারকে বিতর্কিত 'মানকড় আউট' করে চরম বিতর্কিত হয়েছিলেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ওই ম্যাচে এই কাণ্ড করেন কিংস ইলেভেন পঞ্জাবের অধিনায়ক অশ্বিন। ১৯৪৭ সালের ১৩ ডিসেম্বর ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে সর্বপ্রথম এমন ঘটনা ঘটেছিল। অজি ওপেনার বিল ব্রাউনকে এভাবে আউট করেছিলেন ভিনু মানকড়। তার পর থেকেই বিশ্বক্রিকেটে এই ধরনের রান আউট মানকড় আউট নামে পরিচিত হয়। 

অশ্বিন জস বাটলারকে এইভাবে আউট করার পর থেকেই বিশ্ব ক্রিকেটে নিন্দিত হয়েছেন। ফেসবুক, টুইটারে তাকে ট্রলিং শুরু হয়েছিল। তার স্পোর্টসম্যান স্পিরিট নিয়ে প্রশ্ন তোলেন বহু ক্রিকেটার। কিন্তু তা সত্ত্বেও এই ঘটনা নিয়ে দুঃখপ্রকাশ করেননি অশ্বিন। অনেকে সমালোচনা করলেও বেশ কয়েক জনকে পাশেও পেয়েছিলেন তিনি। জস বাটলারের পরেও শিখর ধওয়নকেও একই কায়দায় আউট করার চেষ্টা করেন ভারতের এই তারকা স্পিনার।

এবার অশ্বিনকে আবারও 'মানকড় আউট' নিয়ে খোঁচা শুনতে হলো। দক্ষিণী পরিচালক মধু নারায়ণের পরিচালিত 'কুমবালাঙ্গি নাইটস' দেখে রবিচন্দ্রন অশ্বিন টুইট করেন, 'সাধারণ গল্প কিন্তু কি অসাধারণ।'এরপরেই জস বাটলারকে আউটের প্রসঙ্গ টেনে টুইটারে এক ব্যক্তি লেখেন, 'হ্যাঁ একদম। ঠিক  যেমন অসাধারণ ভাবে তুমি জস বাটলারকে আউট করেছিলে।' টুইটের পাল্টা জবাবে অশ্বিন লেখেন, 'অবশ্যই। নিখুঁতভাবে।'

মানকড় ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ না হলেও তা ক্রিকেটীয় চেতনার সঙ্গে মানানসই নয়। তাই এমন আউটকে ভালো চোখে দেখেন না বেশিরভাগ ক্রিকেটার। যে কারণে সেই মানকড় নিয়ে টুইটারে বারবার অস্বস্তির মুখে পড়তে হচ্ছে ভারতের এই তারকা স্পিনারকে।

মন্তব্য



সাতদিনের সেরা