kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৯ ১৭:১৮ | পড়া যাবে ১ মিনিটে



জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ কার্লোস বিলার্দোর বয়স এখন ৮১। ভুগছেন মস্তিষ্কের জটিল অসুখে। বুয়েনস আইরেসের আর্জেন্টাইন ইনস্টিটিউট অফ ডায়াগনোসিস হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে গত ৪ জুলাই থেকে তিনি ভর্তি রয়েছেন। কিন্তু তার শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। এই বিলার্দোর কোচিংয়েই ১৯৮৬ বিশ্বকাপ জিতেছিল দিয়াগো ম্যারাডোনার আর্জেন্টিনা।

আর্জেন্টাইন গণমাধ্যম জানিয়েছে, ইতিমধ্যেই বিলার্দোর মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হয়েছে। কিন্তু, তার পরেও শারীরিক পরিস্থিতির উন্নতি হয়নি। যে কারণে ডাক্তাররা তার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি না হওয়ার কারণে তাকে এখনো ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে। ডাক্তাররা জানিয়েছেন, নিউরোডিজেনারেটিভ অসুখ হাকিম-অ্যাডমস সিনড্রোমে আক্রান্ত বিলার্দো। এই অসুখের কারণেই ২০১৮ সাল থেকে তাকে ২ বার হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

ফুটবলার হওয়ার আগে বিলার্দো ছিলেন স্ত্রী-রোগ বিশেষজ্ঞ। খেলোয়াড়ি জীবনে মিডফিল্ডার হিসেবে খেলেছেন সান লরেঞ্জো, দেপোর্তিভো এসপানিওল ও এস্তুদিয়ান্তেসে। খেলা ছেড়ে ১৯৮২ বিশ্বকাপের পর আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব নেন। পরের বিশ্বকাপেই দলকে এনে দেন শিরোপা। তার কোচিংয়ে পরের বিশ্বকাপেও প্রায় শিরোপা জিতেই নিয়েছিল আর্জেন্টিনা। এছাড়া তিনি সেভিয়া, বোকা জুনিয়র্সের মতো ক্লাবেও কোচিং করিয়েছেন।

মন্তব্য



সাতদিনের সেরা