kalerkantho

বৃহস্পতিবার । ২২ আগস্ট ২০১৯। ৭ ভাদ্র ১৪২৬। ২০ জিলহজ ১৪৪০

কোহলির নেতৃত্বেই উইন্ডিজ সফরে ভারতীয় দল ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৯ ১৫:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



কোহলির নেতৃত্বেই উইন্ডিজ সফরে ভারতীয় দল ঘোষণা

বিশ্বকাপ শেষে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে টানাটানি শুরু হয়ে গিয়েছি। আগে বিশ্রামের কথা বললেও নিজের অবস্থান বাঁচাতে উইন্ডিজ সফরের পুরোটাই খেলার ঘোষণা দেন ভারত অধিনায়ক। তাকে অধিনায়ক করেই এবার উইন্ডিজ সফরের জন্য টেস্ট এবং ওয়ানডে দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এই দলে থাকছেন না মহেন্দ্র সিং ধোনি। বোর্ড থেকে ছুটি নিয়ে তিনি আগামী দুই মাস টেরিটোরিয়াল আর্মির প্যারাশুট রেজিমেন্টে একটি বিশেষ ট্রেনিংয়ে ব্যস্ত থাকবেন।

ক্যারিবিয়ান সফরে ধোনির জায়গায় এক নম্বর উইকেটকিপার হিসেবে যাচ্ছেন ঋষভ পন্থ। পুরো সফরে হার্দিক পাণ্ডিয়াকে বিশ্রাম দিয়েছেন নির্বাচকরা। টি-টোয়েন্টি এবং ওয়ানডেতে বিশ্রামে জশপ্রীত বুমরাহ। তবে টেস্টে ফিরছেন তিনি। বিশ্বকাপ পরবর্তী সময়ে দলের মিডল অর্ডারকে মজবুত করতে ক্যারিবিয়ান সফরে সুযোগ পেলেন শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডেরা। বিশ্বকাপে চোট পাওয়া শিখর ধাওয়ান টি-টোয়েন্টি এবং ওয়ানডে দলে ফিরলেও টেস্ট দলে তার জায়গা হয়নি।

বেশ চমক জাগিয়েই টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন ওয়াশিংটন সুন্দর। টেস্ট দলে সহ অধিনায়ক হিসেবে ফিরলেন আজিঙ্কা রাহানে। অস্ট্রেলিয়ায় ওপেন করে দুটি টেস্টে দুটি হাফ-সেঞ্চুরি করেছিলেন ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। ক্যারিবিয়ান সফরে টেস্ট দলে সুযোগ পেলেন তিনিও। লোকেশ রাহুলও টেস্টে দলের সঙ্গে দ্বিতীয় ওপেনার হিসেবে যাচ্ছেন। টেস্ট দলের মিডল অর্ডারে অনেক সিনিয়রকে টপকে জায়গা করে নিয়েছেন হনুমা বিহারি।

ধোনি পরবর্তী যুগে ঋষভ পন্থকেই ভারতের প্রথম পছন্দের উইকেটকিপার হিসেবে ভাবা হচ্ছে। যে কারণে পিছিয়ে পড়েছেন বাঙালি ঋদ্ধিমান সাহাস। শুধু ঋষভের উত্থান নয়, চোট ও খারাপ ব্যাটিং ফর্ম বার বার পিছিয়ে দিয়েছে তাকে। সুতরাং ঋদ্ধিমান সাহাকে দ্বিতীয় কিপার হয়েই ক্যারিবিয়ান সফরে যেতে হচ্ছে। টেস্ট দলে ফিরলেন ভারতের এক নম্বর স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। রিবিয়ান সফরে ৩টি টি-টোয়েন্টি এবং ৩টি একদিনের ম্যাচের সিরিজ খেলবে ভারতীয় দল। তারপর ২২ অগাস্ট থেকে শুরু টেস্ট সিরিজ। 

টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি(অধিনায়ক), রোহিত শর্মা (সহ অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডে, ঋষভ পন্থ (উইকেটকিপার), ক্রুনাল পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার, নভদীপ সাইনি।

ওয়ানডে দল: বিরাট কোহলি(অধিনায়ক), রোহিত শর্মা (সহ অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডে, ঋষভ পন্থ(উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, নভদীপ সাইনি।

টেস্ট দল : বিরাট কোহলি(অধিনায়ক), আজিঙ্কে হারানে (সহ অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, লোকেশ রাহুল,  চেতেশ্বর পূজারা, হনুমা বিহারি, রোহিত শর্মা, ঋষভ পন্থ (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, জশপ্রীত বুমরাহ, উমেশ যাদব।

মন্তব্য



সাতদিনের সেরা