kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

সেরা ক্রিকেটারদের ছাড়া নেতৃত্বের পরীক্ষায় তামিম

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ২১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



সেরা ক্রিকেটারদের ছাড়া নেতৃত্বের পরীক্ষায় তামিম

ছবি : এএফপি

দেশের সেরা ওপেনার। সবচেয়ে বেশি রান এবং সবচেয়ে বেশি সেঞ্চুরি তার ঝুলিতে। গত বিশ্বকাপটা ভালো যায়নি। এ নিয়ে ব্যাপক সমালোচনা সইতে হয়েছে তাকে। সেই তামিম ইকবালকেই অধিনায়ক করে এবার শ্রীলঙ্কা সফরে পাঠানো হলো বাংলাদেশ দলকে। আড়াই বছর পর এমন একটা সময় জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলেন তামিম, যখন দলের সেরা ক্রিকেটাররা থাকছেন না। সাকিব, লিটন, মাশরাফি, সাইফউদ্দিন- কেউ নেই এই সফরে। তাই তামিমের চ্যালেঞ্জটা বেশি।

জাতীয় দলের নেতৃত্ব তেমনভাবে পাওয়া হয়নি তামিমের। বেশ কয়েকবার ভিন্ন মেয়াদে সহ-অধিনায়ক ছিলেন। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে প্রথমবার সেই সুযোগ পেয়ে যান। নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিমের বাঁ হাতের বুড়ো আঙুলের চোটের সৌজন্যে তামিমকে দেওয়া হয় নেতৃত্বভার। ওই টেস্টে কিউই পেসারদের ভয়ংকর সব বাউন্সারে বাংলাদেশি ক্রিকেটাররা একের পর এক চোটে পড়েন। হাসপাতালে যাওয়টাই একটা ঘটনা হয়ে দাঁড়ায়! ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারের স্বাদ নেয় বাংলাদেশ।

এমন শুরুর আড়াই বছর পর আবারও জাতীয় দলের নেতৃত্ব পেয়েছেন তামিম। তবে তা ওয়ানডে দলের। সদ্য সমাপ্ত বিশ্বকাপে ভাল করতে না পারার কারণে চাপে থাকা সত্ত্বেও আসন্ন শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের হয়ে নেতৃত্বের দৃষ্টান্ত স্থাপন করতে চান দেশসেরা ওপেনার। তাকে নেতা বানানোর আগে মুশফিককে নাকি বলা হয়েছিল। কিন্তু মুশফিক নতুন করে দলের নেতৃত্ব নিতে অনিচ্ছা প্রকাশ করলে দায়িত্বটিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছেন তামিম ইকবাল। তার নেতৃত্বেই আজ শনিবার শ্রীলঙ্কার উদ্দেশ্যে উড়াল দিয়েছে টিম টাইগার।

কঠিন সময়ে অধিনায়কত্ব পেলেও দায়িত্বটা ঠিকঠাক পালন করতে চান তামিম, 'এই সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ বলেই আমি মনে করি। যে দল নিয়ে আমরা শ্রীলঙ্কা যাচ্ছি তাদের অনেক কিছু প্রমাণ করার আছে। বেশ কয়েকজন সেরা খেলোয়াড়কে আমরা পাচ্ছি না। যে কারণে এই সিরিজটি আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। তাছাড়া নিজেদের মাটিতে শ্রীলঙ্কা যথেষ্ট শক্তিশালী দল। তবে সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কায় আমরা ভালো খেলেছি। তাই এই মুহূর্তে সেখানে ভালো না করার কোনো কারণ দেখছি না।'

মন্তব্য



সাতদিনের সেরা