kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

৯৬ বছর বয়সে দৌঁড়ে বিশ্বরেকর্ড!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ২০:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



৯৬ বছর বয়সে দৌঁড়ে বিশ্বরেকর্ড!

তিনি এমন এক সময়ে এসে বিশ্বকে চ্যালেঞ্জ জানিয়ে দিয়েছেন, যখন তার বন্ধুবান্ধবদের বেশিরভাগই পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। যারা বেঁচে আছেন তাদের অনেকেই এখন হাঁটেন কচ্ছপের গতিতে। কেউ কেউ হাতের লাঠিতে ভর করে দুবেলা দু-চার কদম পায়চারি করতে পারেন। কোনো বন্ধু আবার শয্যাশায়ী। কিন্তু তিনি, এখনও নিজের দুই পায়ে ভর দিয়ে দিব্যি দৌঁড়ান। ৯৬ বছর বয়সেও কারও ওপর নির্ভর করেন না তিনি। একাই হাঁটেন, ছোটেন, রেকর্ডও গড়েন। তার নাম রয় ইংলার্ট।

৯৬ বছরের এই 'তরুণ' যে রেকর্ড গড়েছেন তার ধারে-কাছে আর কোনো প্রবীণ নেই। আইওয়া সাইক্লোন স্পোর্টস কমপ্লেক্স-এ ৫০০০ মিটার দৌঁড়াতে রয় ইংলার্ট সময় নিয়েছেন মাত্র ৪২:৩০ সেকেন্ড। বয়স-টয়েস তার কাছে সংখ্যার থেকে বেশি কিছু নয়। ৯৬ বছরের শরীরটাকে তিনি কেবল টেনে নিয়ে চলতে চান না। চান এখনও পরিশ্রম করতে।

যে কারণে ৪২ মিনিট টানা দৌঁড়ানোর পর তিনি এখনও হাঁপাতে হাঁপাতে বলেন, 'ইটস ফান। আই লাভ ইট।' অদ্ভুত তার জীবনীশক্তি। শরীর থেকে আত্মা, পুরোটাই অদ্ভুত প্রাণশক্তিতে ভরপুর। রয় ইংলার্টকে দেখে তরুণদের মনেই সংশয় জাগে। কী করে তিনি এখনও এমন ফিট! রয় বলেন, নেহাতই কঠিন পরিশ্রমের ফল।

এর আগে ৯৫ থেকে ৯৯ বছর বয়সীদের ক্যাটিগরিতে ৮০০ ও ১৫০০ মিটার দৌঁড়ে রেকর্ড গড়েছেন ইংলার্ট। এবার স্টেপ-আউট করে খেলতে চেয়েছিলেন। তাই নেমে পড়েন ৫০০০ মিটারে। তাকে অবশ্য একাই দৌঁড়াতে হয়েছে। কারণ এই বয়সে ট্র্যাকে নামার মতো আর কাউকে খুঁজে পাওয়া যায়নি। এতে অবশ্য কোনো সমস্যাই হয়নি ইংলার্টের। তিনি একা দৌঁড়াতে কোনো দ্বিধাই করেননি। অদ্ভুত প্রাণশক্তি নিয়ে দৌঁড়ে বিশ্বরেকর্ড গড়ে ফেলেন। তারপর বললেন, 'চালিয়ে যেতে হবে। থামলে চলবে না।'

মন্তব্য



সাতদিনের সেরা