kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

আমাদের সঙ্গে যা হয়েছিল, ধোনির সঙ্গেও তাই হওয়া উচিত : গম্ভীর

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



আমাদের সঙ্গে যা হয়েছিল, ধোনির সঙ্গেও তাই হওয়া উচিত : গম্ভীর

বিশ্বকাপ শেষেও অবসর ঘোষণা করেননি মহেন্দ্র সিং ধোনি। অবশ্য তিনি ক্রিকেটও খেলবেন না; যাচ্ছেন সেনাবাহিনীর ফিল্ড ওয়ার্কে। এ নিয়ে ক্রিকেট দুনিয়ায় তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। ধোনির বিকল্প খোঁজার প্রক্রিয়া শুরু করে দেওয়া উচিত বলে মনে করেন ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। তার অভিমত, আগামী বিশ্বকাপের জন্য নতুন উইকেটকিপার দরকার। সে কারণে তরুণদের এখন থেকে তৈরি করতে হবে।

টিভি নাইনকে গম্ভীর বলেন, 'ভবিষ্যতের দিকে তাকানো এখন সময়ের দাবি। ধোনি নিজেও অধিনায়ক থাকাকালীন আগামীর দিকে তাকিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। মনে পড়ছে, অস্ট্রেলিয়া সফরে সে বলেছিল, আমি, শচীন ও শেবাগ একসঙ্গে সিবি সিরিজ খেলতে পারব না। কারণ ওখানকার সব মাঠই বড়। তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতে চেয়েছিল। ওটা ধোনির অত্যন্ত বাস্তবসম্মত সিদ্ধান্ত ছিল'। 

গম্ভীর মনে করেন, 'তরুণ উইকেটকিপারদের এখন থেকে তৈরি করতে হবে। সেটা হতে পারেন ঋষভ পন্থ, সঞ্জু স্যামসন, ইশান কিষান বা অন্য কেউ। অন্তত দেড় বছর সুযোগ দেওয়া উচিত। ব্যর্থ হলে অন্য কাউকে নিয়ে চেষ্টা হোক। এভাবেই পরের বিশ্বকাপে উইকেট কিপারের জায়গা পূরণ হবে।'

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়েও প্রশংসা করেছেন গৌতম গম্ভীর। তার কথায়, 'পরিসংখ্যান বলছে, ভারতের অন্যতম সেরা অধিনায়ক ধোনি। কিন্তু তার মানে এটা নয়, অন্য অধিনায়করা খারাপ। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে আমরা বিদেশে জিততে শুরু করি। দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ ও অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছি বিরাট কোহলির অধিনায়কত্বে'।           

এর আগে গম্ভীরের ওপেনিং পার্টনার বীরেন্দ্র শেবাগ বলেছিলেন, 'কখন জুতো তুলে রাখা দরকার, সেটা ধোনি ভালোমতোই জানে। ধোনির সঙ্গে কথা বলা দরকার নির্বাচকদের। ভারতের উইকেট কিপার-ব্যাটসম্যান হিসেবে তাকে যে ভাবা হচ্ছে না, সেটা জানানো দরকার ধোনিকে।'

মন্তব্য



সাতদিনের সেরা