kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

ধর্মসেনার সেই ৬ রান বিতর্ক: আইন পাল্টাতে পারে এমসিসি!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ১৭:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ধর্মসেনার সেই ৬ রান বিতর্ক: আইন পাল্টাতে পারে এমসিসি!

সেই বিতর্কিত মুহূর্ত। ছবি : এএফপি

বিশ্বকাপ ফাইনালে বাজে আম্পায়ারিং করে তুমুল বিতর্কের মুখে পড়েছেন শ্রীলঙ্কান আম্পায়ার কুমার ধর্মসেনা। গোটা আসরেই তার আম্পায়ারিং ছিল জঘন্য। তবে নাটকীয় বিশ্বকাপ ফাইনালে মার্টিন গাপটিলের ওভারথ্রো নিয়ে বিতর্ক শুরু হয়েছে গোটা বিশ্ব। এরমধ্যেই নড়েচড়ে বসল এমসিসি। ওভারথ্রো সংক্রান্ত নিয়ম আরও একবার বিবেচনা করে দেখতে চায় ক্রিকেটের নিয়ম নির্ধারক সংস্থা।

সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে এমসিসি। সেখানে বলা হয়েছে, 'ক্রিকেটের নিয়ম নিয়ে যেমন বিবেচনা করা হয়, ক্রিকেটে ওভারথ্রোর নিয়ম নিয়েও ভাবনাচিন্তা করার সময় এসে গেছে।এমসিসি সাব কমিটিও এই নিয়ে বিবেচনা করবে।'

১৪ জুলাই লর্ডসে অনুষ্ঠিত নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনালের শেষ ওভারে মরগানদের জিততে প্রয়োজন ছিল ৩ বলে ৯ রান। ২ রান নিতে গিয়ে মরিয়া ডাইভ দেন বেন স্টোকস। আর ঠিক সেই সময়েই মার্টিন গাপটিলের ছোড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি লাইন অতিক্রম করে। ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ইংল্যান্ডকে ৬ রান দেন। এই নিয়েই শুরু হয়ে যায় বিতর্ক। পাঁচ বারের সেরা আম্পায়ার সাইমন টফেল দাবি করেন, ধর্মসেনার ৬ রান দেওয়া উচিত হয়নি। কারণ, মিড উইকেট থেকে গাপটিল যখন বল ছোঁড়েন, তখনও ব্যাটসম্যানরা একে অপরকে ক্রস করেননি।

মন্তব্য



সাতদিনের সেরা