kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

আফ্রিকা কাপ অব নেশনস টুর্নামেন্ট

সেনেগালকে হারিয়ে ফের শিরোপা জয় আলজেরিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ১১:১৪ | পড়া যাবে ২ মিনিটে



সেনেগালকে হারিয়ে ফের শিরোপা জয় আলজেরিয়ার

সেনেগালকে ১-০ ব্যবধানে হারিয়ে ফের আফ্রিকা কাপ অব নেশনস চ্যাম্পিয়ন হলো আলজেরিয়া। এর আগে ১৯৯০ সালে তারা প্রথমবার চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলেও একবারও শিরোপা জিততে পারেনি সেনেগাল। ২০০২ সালেও তারা ফাইনাল খেলেছে।

গতকাল শনিবার দিবাগত রাতে মিশরের কায়রো আর্ন্তজাতিক স্টেডিয়ামে আফ্রিকা মহাদেশের ফুটবল সেরার এই টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচের দ্বিতীয় মিনিটে সেনেগালিজদের মুখ থেকে হাসি কেড়ে নেয় আলজেরিয়া। ইসমায়েল বেন্নাচারের পাস থেকে বল পান বাগদাদ বৌনেদজা। তার ডান পায়ের শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে ঢুকে যায় জালে। 

অবশ্য পরের সময়টা গোল শোধের জন্য মরিয়া হয়ে উঠে সাদিও মানেরা। একের পর এক আক্রমণ করলেও আলজেরিয়ার রক্ষণভাগ ভাঙতে পারেনি তারা। সেইসঙ্গে গোলরক্ষক রেইস এমবলহি তো ছিলই। সেনেগালের একের পর এক শট প্রতিহত করে তিনি রিয়াদ মাহরেজদের মুখে হাসির মলিন হতে দেননি। 

প্রথমার্ধের ১৪, ২৭ ও ৩৮ মিনিটে সেনেগালের আক্রমণ রুখে দেয় আলজেরিয়া। যোগ করা সময়েও পরপর দুটি দারুণ আক্রমণ সত্ত্বেও গোল শোধ করতে পারেনি আফ্রিকার সিংহরা। বিরতি থেকে ফেরার পর ৫৯ মিনিটে পেনাল্টি পায় সেনেগাল। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) কারণে সেই পেনাল্টি বাতিল হয়ে যায়। 

শেষ পযর্ন্ত শুরুর ব্যবধানটা নিয়ে আফ্রিকা শ্রেষ্ঠত্বের শিরোপা জিতে আলজেরিয়া। 

মন্তব্য



সাতদিনের সেরা