kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

আইসিসির নতুন নিয়মে অধিনায়কদের জন্য সুখবর

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৯ ১৯:১১ | পড়া যাবে ২ মিনিটে



আইসিসির নতুন নিয়মে অধিনায়কদের জন্য সুখবর

গতকাল বৃহস্পতিবার লন্ডনে আইসিসির নিয়মিত সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জিম্বাবুয়ে ক্রিকেটকে বহিষ্কার করার মতো কঠিন সিদ্ধান্ত যেমন নেওয়া হয়েছে, তেমনি বেশ কিছু কার্যকরী সিদ্ধান্তও নিয়েছে ক্রিকেটের এ নিয়ন্ত্রক সংস্থা। কার্যকরী সিদ্ধান্তগুলোর মধ্যে অন্যতম হলো স্লো ওভার রেট বিষয়ক নতুন নিয়ম।

আইসিসির নিয়মানুযায়ী এতদিন ধরে স্লো ওভার রেট বিষয়ক অপরাধের কারণে অধিনায়কদের জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হতো। এমনকি দলের অন্যান্য খেলোয়াড়দের চেয়ে দ্বিগুণ জরিমানাই গুণতে হয় তাদের।

কিন্তু পরিবর্তিত নিয়মানুযায়ী আগামী ১ আগস্ট থেকে স্লো ওভার রেটের কারণে নিষেধাজ্ঞা পেতে হবে না অধিনায়কদের। সেইসঙ্গে স্লো ওভার রেটের যত বড় অপরাধই হোক না কেন দলের অন্যান্য খেলোয়াড়দের জরিমানাও অধিনায়কের সমান করা হবে ।

তবে নিষেধাজ্ঞা উঠলেও আইসিসির কঠিন নিয়ম থেকে রেহাই পাচ্ছে অধিনায়করা। কারণ টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলোতে সময়ের চেয়ে যতো ওভার পিছিয়ে থাকবে দল, প্রতি ওভারের জন্য তাদের ২টি করে কম্পিটিশন পয়েন্ট কেটে রাখা হবে।

এ ছাড়াও আরেক একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আইসিসি, যা ব্যাটসম্যানদের পক্ষে। সেটি হলো মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি খেলোয়াড় মাঠে নামানো যাবে। এক্ষেত্রে দলের মেডিকেল পার্সনের রিপোর্টই মুখ্য হিসেবে ধরা হবে এবং পরিবর্তিত খেলোয়াড়ের খেলার ধরন একইরকম হতে হবে। এতে ম্যাচ রেফারির অনুমোদন থাকতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা