kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

শাস্ত্রীর বদলে যাঁরা হতে পারেন ভারতের হেড কোচ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ১১:৩২ | পড়া যাবে ৩ মিনিটে



শাস্ত্রীর বদলে যাঁরা হতে পারেন ভারতের হেড কোচ

মিকি আর্থার
বর্তমানে পাকিস্তান ক্রিকেট দলের হেড কোচ মিকি আর্থার। ওয়াকার ইউনিস দায়িত্ব ছেড়ে দেওয়ার পর দক্ষিণ আফ্রিকার মিকি আর্থারকে হেড কোচের দায়িত্ব দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। 

এ নিয়ে এক বিবৃতিতে পিসিবি জানিয়েছিল, ‘বিস্তারিত ও স্বচ্ছ প্রক্রিয়া শেষে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন মিকি আর্থার।

এর আগেও দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন আর্থার। 

২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত তাঁর কোচিংয়ে ৪৫টি টেস্টের ২২টিতেই জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এছাড়াও ওয়ানডেতে অস্ট্রেলিয়ার টানা ১৩টি জয়ের রেকর্ডও দক্ষিণ আফ্রিকানরা স্পর্শ করেছিল আর্থার কোচ থাকার সময়।

তবে অস্ট্রেলিয়াতে কোচ হিসেবে সফল ছিলেন না আর্থার। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার কাছে হার, ভারত সফরে ৪-০ তে হোয়াইটওয়াশ আর ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে ব্যর্থতার কারণে পদচ্যুত হয়েছিলেন তিনি।

টম মুডি
সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম মুডি বিশ্বের অন্যতম অভিজ্ঞ কোচদের একজন। এক সময় শ্রীলঙ্কার কোচের দায়িত্বে ছিলেন তিনি। এখন বিভিন্ন টি-২০ ফ্র্যাঞ্চাইজি টিমের হয়ে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। 

তার কোচিংয়ে ২০১৬ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয় ওয়ার্নারের সানরাইজার্স হায়দ্রাবাদ। আর ২০১৭ সালে বিপিএল চ্যাম্পিয়ন হয় মাশরাফির রংপুর রাইডার্স। 

ট্রেভর বেলিস
বর্তমান ইংল্যান্ড ক্রিকেট দলের কোচ ট্রেভর বেলিস। তবে সদ্য সমাপ্ত বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড উঠার পর দলটির দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। 

বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এ ঘোষণা দেন অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ইংল্যান্ডের এ আলোচিত কোচ। তিনি জানান, ইংল্যান্ড যদি প্রথমবারের মতো শিরোপা জিতে এবং বিশ্বকাপ শেষে অ্যাশেজ সিরিজেও চ্যাম্পিয়ন হয় তারপরও ইংলিশদের কোচ হিসেবে আর থাকছেন না।

মাহেলা জয়বর্ধনে
মাহেলা জয়বর্ধনে শ্রীলঙ্কা ক্রিকেটের অন্যতম সফল ব্যটসম্যানদের মধ্যে একজন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেয়ার পর এখন কোচিং পেশায় নিজেকে যুক্ত করেছেন। এখানেও নিজের সফলতা ধরা দিয়েছে তার কাছে। 

মুম্বাই ইন্ডিয়ান্সকে দুই বার চ্যাম্পিয়ন করা ছাড়াও বিপিএল ও ইংল্যান্ড দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই সফল ব্যটসম্যানের।

গ্যারি কারস্টেন
সাবেক দক্ষিণ আফ্রিকান এই ক্রিকেটার এখন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ এবং প্রয়োজনীয় অন্যান্য কোচিং স্টাফ নিয়োগসংক্রান্ত পরামর্শক হিসেবে কাজ করছেন। 

এর আগে ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী কোচ ছিলেন কারস্টেন। এ ছাড়াও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টেও কাজ করে যাচ্ছেন তিনি। 

মন্তব্য



সাতদিনের সেরা