kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

'ক্ষমতায় গেলে বেন স্টোকসকে 'স্যার' উপাধি দেব'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৯ ১৬:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



'ক্ষমতায় গেলে বেন স্টোকসকে 'স্যার' উপাধি দেব'

বিশ্বকাপ জয়ের পর ব্রিটেনের পদত্যাগী প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে বেন স্টোকসের শুভেচ্ছা বিনিময়। ছবি : এএফপি

ক্রিকেটের 'ব্যাড বয়' থেকে জাতীয় বীর হয়ে গেছেন ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস। ইংল্যান্ড জুড়ে এখন কেবল বেন স্টোকস, জেসন রয়, এউইন মরগান, জোফরা আর্চারদের বন্দনা। তবে ইংল্যন্ডকে প্রথম বিশ্বকাপ এনে দেওয়ার নায়ক সেই খ্যাপাটে বেন স্টোকস। গোটা টুর্নামেন্টে যখনই দলের প্রয়োজন হয়েছে, ব্যাট বা বল হাতে জ্বলে উঠেছেন। সেই স্টোকসে নিয়েই এবার নির্বাচনী প্রচারণায় নেমেছেন রাজনীতিকরা।

থেরেসা মে প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন, তাই নতুন প্রধানমন্ত্রীর জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। এই লড়াইয়ে এগিয়ে আছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদপ্রার্থী দুই নেতা বরিস জনসন ও জেরেমি হান্ট। দুজনেই ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিওর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হওয়া নির্বাচনী বিতর্কে প্রতিশ্রুতি দিয়েছেন যে, ক্ষমতায় গেলে অবশ্যই বেন স্টোকসকে 'নাই্টহুড' উপাধি দেওয়া হবে। অন্যান্য ক্ষেত্রে দুজন বিতর্ক করলেও স্টোকসের ব্যাপারে একমত।

স্টোকসকে নাইটহুড দেওয়া হবে কি না, এই প্রশ্নের জবাবে জনসন বলেন, ‘আমি ওকে ডিউক বানাব। ওকে দরকার হলে ডিউকডোম (নির্দিষ্ট এলাকা) দিয়ে দেব পরিচালনার জন্য। না, আমি ওকে এর থেকেও বড় সম্মাননা দেব। হ্যাঁ, আমি ওকে 'নাইটহুড' দিতে চাই।' একই প্রশ্নের জবাবে জনসনের প্রতিদ্বন্দ্বী জেরেমি হান্টও একবাক্যে বলেন, 'অবশ্যই নাইটহুড দেওয়া হবে।'

উল্লেখ্য, সর্বশেষ ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের কিংবদন্তি অধিনায়ক অ্যালিস্টার কুককে 'নাইটহুড' উপাধি দেওয়া হয়েছিল। এছাড়াও সাবেক অলরাউন্ডার ইয়ান বোথাম, অ্যালেক বেডসার, নেভিল কার্ডাস, লেন হাটন আরও ১০ জনকে এখন পর্যন্ত এই পুরস্কার দেওয়া হয়েছে। রাজকীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্রিটেনের রানীর কাছ থেকে এই সম্মান গ্রহণ করতে হয়।

মন্তব্য



সাতদিনের সেরা