kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

ভারতের 'ঘরোয়া ক্রিকেটের রাজা' এখন টাইগারদের কোচ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৯ ১৫:৩২ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের 'ঘরোয়া ক্রিকেটের রাজা' এখন টাইগারদের কোচ

ওয়াসিম জাফর। ছবি : সংগৃহীত

বাংলাদেশ আর ভারতের ঘরোয়া ক্রিকেট কাঠামোতে আকাশ-পাতাল পার্থক্য। ঘরোয়া ক্রিকেট বাংলাদেশে যেমন নামেমাত্র; ভারতে ঠিক উল্টো। সেখানে আইপিএল ছাড়াও বিভিন্ন ঘরোয়া আসর টিভিতে সম্প্রচার পর্যন্ত করা হয়। সেই ভারতের ঘরোয়া ক্রিকেটের রাজা ওয়াসিম জাফর এবার হতে যাচ্ছেন টাইগারদের ব্যাটিং কোচ। আসন্ন শ্রীলঙ্কা সফরে তাকে নিয়েই উড়াল দিবে টিম টাইগার। একইসঙ্গে ভারপ্রাপ্ত কোচ হয়েছেন খালেদ মাহমুদ সুজন।

শ্রীলঙ্কা সফরের সময় বাংলাদেশের দলের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ছুটিতে থাকবেন। তার কোচিংয়ে বাংলাদেশ ব্যাটিং ইউনিট হিসাবে উন্নতি করেছে। এবার এই প্রোটিয়া কোচের বদলে শ্রীলঙ্কা সফরে থাকবেন জাফর। বাংলাদেশ কোচের পদ ছাড়ছেন স্টিভ রোডস। শ্রীলঙ্কা সফরে অবশ্য তার থেকে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু রোডস তা চাননি। এদিকে, বাংলাদেশের হাই পারফরম্যান্স অ্যাকাডেমির দায়িত্ব পেয়েছিলেন জাফর। এবার তিনি আরও বড় দায়িত্বে।

ওয়াসিম জাফরকে বলা হয় 'ঘরোয়া ক্রিকেটের রাজা'। তিনি ব্যাট হাতে নামলেই হাত তালি দেন দর্শকরা। রানের ফোয়ারা ছোটে। চলতি বছরে ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগ (ডিপিএল) চলার সময় জাফর বাংলাদেশের কোচ হতে পারেন বলে জল্পনা ছড়িয়েছিল। বাংলাদেশের আবাহনী ক্লাবের হয়ে খেলেছিলেন জাফর। জাফরের মেন্টরশিপে বাংলাদেশের জাতীয় দলের ওপেনার সৌম্য সরকার ডিপিএলে দারুণ ব্যাটিং করেছিলেন। এইচপির কোচ হিসাবে চুক্তির সময়েই জাফরকে তৈরি থাকতে বলা হয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা