kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

কোহলিকে সরিয়ে রোহিতকে অধিনায়ক করার ভাবনা বিসিসিআইয়ের

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৯ ১৭:৫১ | পড়া যাবে ২ মিনিটে



কোহলিকে সরিয়ে রোহিতকে অধিনায়ক করার ভাবনা বিসিসিআইয়ের

ইংল্যান্ডের মাটিতে সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরেই ভারতের সাজঘরের গোপন তথ্য বেরিয়ে এসেছে। মেগা টুর্নামেন্ট চলাকালীন ভারতীয় দল দুই ভাগে বিভক্ত ছিল। একটি দল বিরাট কোহলির অনুগত। অন্য দলটি রোহিত শর্মার পক্ষে। এই তথ্য সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর থেকেই অস্বস্তিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিসিসিআইয়ের নির্ভরযোগ্য সূত্রে বরাত দিয়ে ভারতের গণমাধ্যম জানিয়ে, বিষয়টি নিয়ে আলোচনায় বসবেন কর্মকর্তারা। 

ভারতের তারকারা দেশে ফেরার কয়েকদিনের মধ্যেই বোর্ড-কর্মকর্তারা রিভিউ মিটিংয়ে বসবেন হেড কোচ রবি শাস্ত্রী, অধিনায়ক বিরাট কোহলি ও নির্বাচক প্রধান এমএসকে প্রসাদের সঙ্গে। সেই মিটিংয়ে বিশ্বকাপের পারফরম্যান্সের পাশাপাশি রোহিত-কোহলিতে দলের বিভাজন নিয়েও জিজ্ঞাসা করা হবে কোচ-ক্যাপ্টেন ও নির্বাচক প্রধানকে।

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট চলাকালীন ভারতীয় দল দুই ভাগে ভাগ হয়ে যাওয়া মোটেও ভালো ব্যাপার নয়। এতে দলের ফোকাস নড়ে যেতে পারে। তা ছাড়া কোহলি-শাস্ত্রী অন্য ক্রিকেটারদের মতামতের তোয়াক্কা না করে একতরফা সব সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে দলের মধ্যেই তৈরি হয়েছিল অসন্তোষ। এ সব নিয়ে সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় প্রবল অস্বস্তিতে পড়েছে বিসিসিআই। বোর্ড কর্মকর্তারা আসল তথ্য অনুসন্ধান করার চেষ্টা করবেন, এ কথা বলাই বাহুল্য।

রিভিউ কমিটির মিটিংয়ে দুই অধিনায়ক থিওরি নিয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। বিশ্বকাপ থেকে ভারত ছিটকে যাওয়ার পরেই ভারতীয় দল ও দলের অধিনায়কত্ব নিয়ে বারবার প্রশ্ন উঠছে। বহু ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন যে, এ বার কোহলিকে সরিয়ে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হোক রোহিতকে। বিশ্বকাপে রান করার ক্ষেত্রে ভারতীয় দল অত্যধিক পরিমাণে অধিনায়ক কোহলি ও 'হিটম্যান' রোহিতের ওপর নির্ভরশীল ছিল বলে মনে করছেন অনেকেই। এই কারণে দলকে ভুগতে হয়েছে। আসন্ন বোর্ড মিটিংয়ে এই বিষয়ে আলোচনা করা হবে। 

বোর্ডেরই একটি সূত্র জানিয়েছে, ওয়ানডে ক্রিকেটে রোহিতকে অধিনায়ক করে, শুধুমাত্র টেস্ট ক্রিকেটের দায়িত্ব কোহলিকে দেওয়া হতে পারে।

মন্তব্য



সাতদিনের সেরা