kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

এই ধর্মসেনা নাকি আইসিসির বর্ষসেরা আম্পায়ার!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুলাই, ২০১৯ ১৮:৪০ | পড়া যাবে ২ মিনিটে



এই ধর্মসেনা নাকি আইসিসির বর্ষসেরা আম্পায়ার!

একবার নয়, দুই দুই বার আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছিলেন কুমার ধর্মসেনা! শ্রীলঙ্কার এই আম্পায়ার চলতি বিশ্বকাপে বিতর্কের কেন্দ্রে অবস্থান করছেন। আড়াই বছর আগে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার চট্টগ্রাম টেস্টেও ধর্মসেনার ৭-৮টি সিদ্ধান্ত রিভিউতে ভুল প্রমাণিত হয়েছিল! এই আম্পায়ার কীভাবে বর্ষসেরা হলেন, সেটাই এখন প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের।

এবারের বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে কখনোই বিশ্বকাপের সেমিফাইনালে না হারা অস্ট্রেলিয়াকে হারিয়ে ২৭ বছর পর বিশ্বকাপ ফাইনালে উঠেছে ইংল্যান্ড। কিন্তু এমন বিষয়কে ছাপিয়ে গত ১১ জুলাই আলোচনায় জায়গা করে নিয়েছিলেন কুমার ধর্মসেনা। ইংলিশ ওপেনার জেসন রয়কে সম্পূর্ণ ভুল একটি আউট দিয়ে তিনি সমর্থকদের কাছে ভিলেন বনে যান। এর প্রতিবাদ করার জেসন রয়কে শাস্তি দিলেও ভুল আম্পায়ারিংয়ের জন্য ধর্মসেনাকে পুরস্কৃত করে আইসসি!

এমন মারাত্মক ভুলের পরেও ফাইনাল পরিচালনার জন্য দুই আম্পায়ারের একজন হিসেবে ধর্মসেনাকে বেছে নেয় আইসিসি। ফলও পাওয়া যায় হাতেনাতে। লর্ডসে আজ চলমান ফাইনালে নিউজিল্যান্ডের ইনিংসের তৃতীয় ওভারটি করেছিলেন ইংলিশ পেসার ক্রিস ওকস। তৃতীয় বলে হেনরি নিকোলাসের বিরুদ্ধে লেগ বিফোর উইকেটের আবেদন হয়। সঙ্গে সঙ্গে আঙুল তুলে দেন ধর্মসেনা। নিকোলাস রিভিউ নিলে দেখা যায়; বল স্টাম্পের অনেক বাইরে দিয়েই গেছে। বেঁচে যান নিকোলাস।

এমন আম্পায়ার যদি বর্ষসেরা হয়, তাহলে আইসিসির আম্পায়ারদের মান নিয়ে প্রশ্ন ওঠাই স্বাভাবিক। চলতি বিশ্বকাপে বারবার সমালোচিত হয়েছে আম্পায়ারিং। শুধু ধর্মসেনা নন; ইয়ান গোল্ড এবং পাকিস্তানের আলিম দারও বারবার ভুল সিদ্ধান্ত দিয়েছেন। এই আলিম দারও একসময় আইসিসির বর্ষসেরা নির্বাচিত হয়েছিলেন! আম্পায়ারিং কি তাহলে কেবলই রসিকতা?

মন্তব্য



সাতদিনের সেরা