kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

শচীন-লারাকে ছাড়িয়ে দ্রুততম ২০ হাজারী ক্লাবে কোহলি

কালের কণ্ঠ অনলাইন   

২৭ জুন, ২০১৯ ১৭:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



শচীন-লারাকে ছাড়িয়ে দ্রুততম ২০ হাজারী ক্লাবে কোহলি

ছবি : এএফপি

বর্তমানে ক্রিকেটের সবচেয়ে বড় তারকা বিরাট কোহলি মাঠে নামা মানেই যেন নিত্য নতুন রেকর্ডের সৃষ্টি। দৃষ্টিনন্দিত ব্যাটিংয়ে মুগ্ধতা প্রকাশ করেছে ক্রিকেট বিশ্বের রথি-মহারথিরা। দ্রুতই ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের সব রেকর্ড ভেঙ্গে ফেলতে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছেন কোহলি। ২২ গজে খুবই ব্যস্ততম সময় পার করা এই ব্যাটসম্যান ছুঁতে চলেছেন নতুন একটি রেকর্ড। কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারাকে ছাড়িয়ে দ্রুততম সময়ের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রানের মালিক হয়েছেন তিনি।

আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি ম্যাচে এই রেকর্ড গড়েন ভয়ংকরতম এই ব্যাটসম্যান। আজকের ম্যাচের আগে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে কোহলির রান ছিল ১৯ হাজার ৯৬৩। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ব্যাট করতে নেমে এই রেকর্ড করেন তিনি। এই প্রতিবেদন তৈরির সময় ৪৯ বলে ৪২ রানে ব্যাটিং করছিলেন ভারত অধিনায়ক। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে ৩৭৬ টি ম্যাচ খেলে এই রেকর্ড গড়েন তিনি।

ভারতের এই অধিনায়ক টেস্টে ৭৭ ম্যাচে ১৩১ ইনিংস খেলে ২৫ টি শতক ও ২০ টি অর্ধশতকে করেন ৬৬১৩ রান। ওয়ানডেতে ২৩২* টি ম্যাচ খেলে ৪১ টি শতক ও ৫২ টি অর্ধশতকে ১১১৩৬* (আজকের ম্যাচে এখনো ব্যাটিং করছেন) রান করেছেন তিনি। টি-টুয়েন্টিতে ৬৭ ম্যাচ খেলে ২০ টি অর্ধশতকে ২২৬৩ রান করেন কোহলি। এজন্য তিনি খেলেছেন মোট ৩৭৬ ম্যাচের ৪১৭ টি ইনিংস। জাতীয় পর্যায়ে ৮২ ও আন্তর্জাতিক পর্যায়ে ৬৬ টি সেঞ্চুরির মালিক এই ডানহাতি ব্যাটসম্যান খুব শীঘ্রই শচীনের সব রেকর্ড ভেঙ্গে ফেলবেন বলে মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এদিকে আন্তর্জাতিক পর্যায়ে ২০ হাজার রানের ক্লাবে যেতে কোহলির ৪১৭ ইনিংসে ব্যাট করতে হলেও শচীন এবং ওয়েস্ট ইন্ডিজের লারার ২০ হাজার রান পূর্ণ করতে লেগেছিল সমান ৪৫৩ ইনিংস। অর্থাৎ নতুন রেকর্ড গড়ার জন্য কোহলির হাতে রয়েছে আরও ৩৬ ইনিংস! এই তালিকায় বর্তমানে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক রিকি পন্টিং খেলেছিলেন ৪৬৮ ইনিংস।

এ পর্যন্ত মোট ১১ ক্রিকেটার আন্তর্জাতিক অঙ্গনে ২০ হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন। এদের মধ্যে দুজন ভারতের- শচীন ও রাহুল দ্রাবিড়। এই তালিকায় তৃতীয় ভারতীয় খেলোয়াড় হিসেবে নাম লেখাতে যাচ্ছেন কোহলি। রানের দিক থেকে সবথেকে এগিয়ে থাকা শচীনের সংগ্রহ সবমিলিয়ে  ৩৪ হাজার ৩৫৭ রান। দ্রাবিড়ের সংগ্রহন ২৪ হাজার ২০৮ রান।

মন্তব্য



সাতদিনের সেরা