kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

ক্যাচ মিস

শীর্ষে পাকিস্তান, সাতে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

২৭ জুন, ২০১৯ ১৪:২৪ | পড়া যাবে ২ মিনিটে



শীর্ষে পাকিস্তান, সাতে বাংলাদেশ

পাকিস্তান বিশ্বকাপের পয়েন্ট টেবিলের ৬ষ্ঠ অবস্থানে থাকলেও শীর্ষে আছে ক্যাচ মিসের তালিকায়। এ তালিকার সপ্তম অবস্থানে আছেন বাংলাদেশ। জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের অবস্থান ২য়। কথায় আছে ক্যাচ মিসতো ম্যাচ মিস! তার প্রমাণও মিলছে বিশ্বকাপের ম্যাচগুলোতে।

এই তালিকায় অন্য দলগুলোর অবস্থান যথাক্রমে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং সবার শেষে ভারত। তবে সবচেয়ে বেশি ক্যাচ মিসের মহড়া দেখা গেছে সরফরাজ আহমেদের পাকিস্তান দলের।

বিশ্বকাপের আগে ও শুরু দিকে পাকিস্তান দলের অবস্থা খুব বেশি ভালো ছিলো না। একাধিক ক্রিকেটারের ফিটনেস নিয়েও উঠেছে প্রশ্ন। দলীয় অনিয়াক সরফরাজকে রীতিমতো ধুয়ে দিয়েছে সাবেক খেলোয়াড় আর সমর্থকরা। যার প্রভাব পড়েছে মাঠেও। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ১৪টি ক্যাচ মিস করে পাকিস্তান প্রথম।

আর স্বাগতিক দেশ ইংল্যান্ড দুর্দান্ত শুরু করেও ক্রমেই বিশ্বকাপে পিছিয়ে পড়ছে ইংল্যান্ড। এর প্রধান একটি কারণ হতে পারে মাঠে তাদের ক্যাচ মিস। এখনও পর্যন্ত মোট ১২টি ক্যাচ ফেলেছে ইংল্যান্ড।
সাত ম্যাচ খেলে পাঁচটিতে জয় নিয়ে পয়েন্ট তালিকার দুইয়ে থাকা নিউজিল্যান্ড এখন পর্যন্ত মোট ৯টি ক্যাচের সুযোগ নষ্ট করে তালিকায় তিন নম্বরে রয়েছে।

ব্যাটে বলে ফিল্ডিংয়ে কোনো দিক থেকেই বলার মতো কিছু করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তাদের টানা ম্যাচ হারার পিছনে দায়ী সেই ক্যাচের সুযোগ নষ্ট করা। সর্বমোট ৮টি ক্যাচ হাতছাড়া করেছে রোডস-গিবসদের দেশ।  ওয়েস্ট ইন্ডিজ ছেড়েছে এখন পর্যন্ত ৬টি ক্যাচ। আছে তালিকার পাঁচে। অস্ট্রেলিয়া মোট ৪টি মূল্যবান কাচের সুযোগ হাতছাড়া করে আছে ৬ষ্ঠ নম্বরে।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ ম্যাচে তিন জয়ে পয়েন্ট টেবিলে বেশ কিছুটা এগিয়ে আছে বাংলাদেশ। ব্যাটে-বলে পারফরম্যান্সে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে শাকিব, মুশফিকরা। তবে টাইগাররাও এই বিশ্বকাপে ৪টি ক্যাচ ফেলেছেন। আছেন তালিকার সাতে।

আর শ্রীলঙ্কা চলতি বিশ্বকাপে মোট তিনটি ক্যাচ ফেলেছে। আট নাম্বারে আছে তারা। আর আফগানিস্তান ফেলেছে মাত্র ২টি ক্যাচ হাতছাড়া করেছে। তারা আছে নয় নাম্বারে। সবার নিচে আছে ভারত। এখনও পর্যন্ত কোহলির দল মাত্র একটি ক্যাচ ফেলেছে। ফিটনেসের চরম ফর্মে থাকা ভারতীয় দল ক্যাচ ধরার তালিকায় শীর্ষে রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা