kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

পাকিস্তানের বিশ্বকাপ জয় থামিয়ে দিলো আইসিসি!

জহিরুল ইসলাম   

২৭ জুন, ২০১৯ ১৩:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



পাকিস্তানের বিশ্বকাপ জয় থামিয়ে দিলো আইসিসি!

বিশ্ব ক্রিকেটের জমজমাট আসর বসে ৪ বছর পর পর। বিশ্ব ক্রিকেটের আসর এবারের চলছে ইংল্যান্ড আর ওয়েলসের মাটিতে। বিশ্বকাপে কাকতালীয় কত কিছুই না ঘটে। কত বিষয়ের সাথে কত কিছুই না মিলে যায়। ইতিহাসের পাতা ঘেঁটে সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বিশ্বকাপের তেমনি কিছু কাকতালিয় বিষয় উঠে আসে। 

পাকিস্তান প্রথমাবারের মতো ১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপের জয়ের স্বাদ পেয়েছিল। সেবার ধুঁকতে থাকা পাকিস্তান শিরোপা জিতে তাক লাগিয়ে দেয় বিশ্বকে। চলতি বিশ্বকাপেও পাকিস্তান খাদের কিনারায়।

১৯৯২ এর বিশ্বকাপ আসরে প্রথম সাত ম্যাচে পাকিস্তানের ফলাফলটা এমন- পরাজয়, জয়, পরিত্যক্ত, পরাজয়, পরাজয়, জয় এবং সপ্তম ম্যাচে শ্রীলঙ্কার কাছে জয় পায় পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপে প্রথম সাত ম্যাচেও একই চিত্র- পরাজয়, জয়, পরিত্যক্ত, পরাজয়, পরাজয়, জয়, জয় সঙ্গী হয়েছে পাকিস্তানের। পার্থক্য হচ্ছে ৯২'তে ৭ম ম্যাচে পাকিস্তান জয় পায় শ্রীলঙ্কার বিপক্ষে। আর এবার জয় পেয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে। যদিও ৯২ বিশ্বকাপে ৮ম ম্যাচে নিউজিল্যান্ডের সঙ্গে জয়ে সেমফাইনালে উঠছিলে পাকিস্তান। আর এবার ৭ম ম্যাচে জয় পেয়েও সেমি নিশ্চিত হয়নি দলটির! বরং সরফরাজের দল আছেন খাদের কিনারে। বাকি দুই ম্যাচে বাংলাদেশ আর আফগানিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প নেই সরফরাজদের।

তবে দুটো কারণে আইসিসিকে দোষ দিতেই পারে পাকিস্তান! ৯২ বিশ্বকাপে যেখানে গ্রুপ পর্বে ছিল ৮ ম্যাচ করে, এবার খেলতে হচ্ছে ৯ ম্যাচ! তাই দুটি কারণে এরই মধ্যে পাকিস্তানের ইতিহাস ধরে বিশ্বকাপ জয়ের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে আইসিসি। প্রথমত আফগানিস্তানের যায়গায় ৮ম ম্যাচে নিউজিল্যান্ডকে না দেওয়া। আর প্রথম রাউন্ডে ৮ ম্যাচের যায়গায় ৯ ম্যাচ খেলার ব্যবস্থা করা। তা না হলে হয়তো ইতিহাস ধরে আরেকটি বিশ্বকাপ জিততেই পারতো পাকিস্তান!

১৯৯২ বিশ্বকাপে রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে খেলেছিল দলগুলো। আট দলের প্রতিটি একে অন্যের মুখোমুখি হয়েছিল। এবারও একই পদ্ধতিতে সবগুলো দল (১০ দল) একে অন্যের মুখোমুখি হচ্ছে। ৯২ বিশ্বকাপে একই ইনিংসে দুই প্রান্ত থেকে দুটি ভিন্ন নতুন সাদা বলে খেলা পরিচালিত হয়েছিল। ১৯ বিশ্বকাপেও একই ইনিংসে ফিল্ডিং দল দুই প্রান্ত থেকে পাচ্ছে দুটি নতুন বলে তোপ দাগতে। 

১৯৯২ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে শুরু করেছিল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপেও ক্যারিবিয়ানদের বিপক্ষে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করে সরফরাজের দল। তবে আইসিসির কারণে ইতিহাসে ব্যত্যয় ঘটল। ৯২ বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে যেখানে শ্রীলঙ্কার সাথে মুখোমুখি হয়ে জয় পায় পাকিস্তান। এবার সপ্তম ম্যাচে মুখোমুখি হয় নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ৯২ বিশ্বকাপে ৮ম ম্যাচে মার্টিন ক্রোর অপরাজিত নিউজিল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় ইমরান খানের দল। এবার অপরাজিত নিউজিল্যান্ডের সাথে দেখা হল সপ্তম ম্যাচে। জয় পেলেও এবার আর সেমি ফাইনাল নিশ্চিত করতে পারেনি পাকিস্তান। শেষ দুই ম্যাচে জিতেই খাদের কিনারা থেকে সেমির আশা পূরণ করতে হবে তাদের।

মন্তব্য