kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

সমালোচনাকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন সাকিব : জহির খান

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ১৯:০৭ | পড়া যাবে ২ মিনিটে



সমালোচনাকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন সাকিব : জহির খান

সাকিব আল হাসান ও সমালোচনা যেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বিভিন্ন ইস্যুতে পুরো ক্যারিয়ার জুড়েই বিভিন্ন জনের আলোচনা-সমালোচনার কেন্দ্রে ছিলেন এই অলরাউন্ডার। বিতর্কিত কর্মকাণ্ডের কারণে ছয় মাসের জন্য বহিষ্কারও হয়েছিলেন তিনি। 

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি উন্মোচনের দিন ফটোসেশনে অনুপস্থিত থাকা এবং দলের সাথে না গিয়ে আলাদাভাবে ইংল্যান্ডে যাওয়া নিয়ে তুমুল সমালোচনার শিকার হন সাকিব। কিন্তু বিশ্বসেরা এই অলরাউন্ডার সমালোচনায় ভেঙে না পড়ে উল্টো আরো বেশি অনুপ্রাণিত হয়ে মাঠে পারফর্ম করে সব প্রশ্নের উত্তর দিলেন।

বিশ্বকাপে রেকর্ডময় পারফর্ম করায় ভারতীয় সাবেক পেসার জহির খান বলেছেন, ‘সাকিব সমালোচনায় ভেঙে না পড়ে আরো বেশি অনুপ্রাণিত হন।’ ব্যাটিং ও বোলিংয়ে সাকিবের দুর্দান্ত পারফর্ম্যান্স কথা টেনে তিনি বলেন, ‘হ্যাঁ, এটা (দুর্দান্ত পারফর্ম করে সমালোচনার জবাব দেওয়া) হতে পারে। আপনি যখন বোধ করবেন নিজেকে প্রমাণ করতে হবে, তখন আরও বেশি চেষ্টা করবেন। আপনার অনুপ্রেরণা প্রয়োজন, সেটা সমালোচনা থেকেও নিতে পারেন। যখনই কোনো ক্রিকেটার সমালোচনার মুখে পড়েন, বেশিরভাগ সময়ই সেটা অনুপ্রেরণা হিসেবে কাজ করে। ওর ক্ষেত্রে হয়তো সেটাই হয়েছে।’

জহির খান বলেন, সাকিব জন্য সমালোচনা অনুপ্রেরণা হয়ে দাঁড়াতে পারে। হয়তো এ কারণেই নিজেকে প্রমাণ করার জন্য আরও দৃঢ় প্রতিজ্ঞ হয়ে উঠেছে সাকিব।

বিশ্বকাপে আলো ছড়িয়েই যাচ্ছেন সাকিব। ব্যাট হাতে ৭ ম্যাচে ৪৭৬ রান করেছেন তিনি। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন তৃতীয় স্থানে। এ পথে দুই সেঞ্চুরি ও তিন হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। অলরাউন্ডার সাকিব যে বলেও কাউকে ছেড়ে দেওয়ার পাত্র নন তা ভালো করেই টের পেয়েছে আফগান প্লেয়াররা। সাত ম্যাচ খেলে ১০ উইকেট নিয়ে এরই মধ্যে উঠে গেছেন সেরা দশ বোলালের তালিকায়। আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে নামছে দল। আর সেই ম্যাচে সাকিব দলকে কী উপহার দেন তা দেখতে অপেক্ষায় থাকবে গোটা বাংলাদেশ। 

মন্তব্য



সাতদিনের সেরা