kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

বাংলাদেশ-শ্রীলঙ্কা-পাকিস্তানের সেমিফাইনাল খেলার সমীকরণ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ১৮:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-শ্রীলঙ্কা-পাকিস্তানের সেমিফাইনাল খেলার সমীকরণ

জমে উঠেছে বিশ্বকাপের লড়াই। টুর্নামেন্টের শুরুতে পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়ার শঙ্কা জাগিয়ে তুলেছে হট ফেভারিট ইংল্যান্ড। আর এদিকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারত অনেকটাই নিশ্চিতভাবে সেমিফাইনালে যাচ্ছে। তাই সেমিফাইনালে যেতে চতুর্থ দলটি কারা হবে এই নিয়ে উঠছে প্রশ্ন।

ইংল্যান্ডের খারাপ অবস্থার জন্য আশাবাদী করেছে বাংলাদেশ, পাকিস্তান এমনকি শ্রীলঙ্কাকেও। এই তিনটি দলেরই সেমিফাইনালে ওঠার সম্ভাবনা এখনো টিকে আছে। এদিকে বাংলাদেশ ৭ ম্যাচ খেলে তিনটিতে জয় পেয়ে ৭ পয়েন্ট পেয়েছে। পরবর্তী ম্যাচ এজবাস্টনে ভারতের বিপক্ষে। আগামী মঙ্গলবার এই ম্যাচটি অনুষ্ঠিত হবে। যদি বাংলাদেশ এই ম্যাচে জয় পায়, সেক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে ৫ জুলাইয়ের ম্যাচটি 'ডু অর ডাই' হয়ে যেতে পারে। পাকিস্তান ও বাংলাদেশ ৫ জুলাই লর্ডসে মুখোমুখি হবে। এই দুই ম্যাচে জয় পেলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ১১।

ছয় ম্যাচে মাত্র দু’টিতে জয় পেয়েছে শ্রীলঙ্কা। কিন্তু তাদের এখনো সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। দুটো ম্যাচ পরিত্যক্ত হওয়ায় শ্রীলঙ্কা পেয়েছে দুইটি মূল্যবান পয়েন্ট। এরপর হারিয়েছে ইংল্যান্ডকে। শ্রীলঙ্কার বাকি আছে তিনটি ম্যাচ। ২৮ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ১ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, এবং ৬ জুলাই ভারতের বিপক্ষে। যদি শ্রীলঙ্কা ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে যায় সেক্ষেত্রে তারা সেমিফাইনালের পথে বড় ধাপ এগোবে। অন্যথা বিপত্তি ঘটবে, কারণ যদি পয়েন্ট সমান হয়ে যায় সেক্ষেত্রে বিবেচ্য হবে মুখোমুখি লড়াই, সেখানে পিছিয়ে শ্রীলঙ্কা। এমনকি নেট রান রেটেও পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কার অবস্থান।

পাকিস্তানের শুরু থেকেই আনপ্রেডিক্টেবল। এই বিশ্বকাপেও সেটাই প্রমাণ করছে দলটি। প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৫ রানে অল-আউট হওয়া দলটি ইংল্যান্ডের বিপক্ষে তোলে ৩৪৮ রান, জয়ও তুলে নেয় ১৪ রানে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান যদি জিতে যায়, সেক্ষেত্রে ইংল্যান্ডের চেয়ে ১ পয়েন্ট পেছনে থেকে পাঁচ নম্বরে থাকবে দলটি। নিউজিল্যান্ডের বিপেক্ষ যদি হেরেও যায় সেক্ষেত্রে তাদের পরবর্তী দু’টি ম্যাচ আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে। এই দুই ম্যাচ জিতলেই যে পাকিস্তান সেমিফাইনাল খেলবে সেটা নিশ্চিত নয়। সেক্ষেত্রে অন্যদের ফলাফলের দিকেও চোখ রাখতে হবে। তবে পাকিস্তান তাদের তিন ম্যাচের সবগুলো জিতলে সেমিতে খেলার লড়াইয়ে তারাই এগিয়ে থাকবে অন্যদের চেয়ে।

সূত্র: বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা