kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

সেমিতে ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের জ্বলজ্বলে সম্ভাবনা

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ১২:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



সেমিতে ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের জ্বলজ্বলে সম্ভাবনা

ফুটবলের অন্যতম দুই পরাশক্তি ব্রাজিল আর্জেন্টিনার লড়াই নিয়ে সমর্থকদের উন্মদনার কথা নতুন করে বলার কিছু নেই। খুব বেশি সংখ্যক ম্যাচ হয় না এই দু'দলের। হলেও বিশ্বকাপ বা কোপা আমেরিকার মতো আন্তর্জাতিক ম্যাচে দেখা হয় কদাচিৎ। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দু'দলের দেখা হয়েছে মাত্র চারবার। তাও আবার শেষবার প্রায় ২৯ বছর আগে ১৯৯০ সালে। আর কোপা আমেরিকা লড়াইয়ে তাদের শেষ সাক্ষাৎ হয় একযুগ আগে ২০০৭ সালে। সেটি ছিলো ফাইনাল খেলা। সেবার আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে হারিয়ে শিরোপা জেতে ব্রাজিল।

মাঝখানে প্রীতি ম্যাচে দেখা হয়েছে তাদের বহুবার। কিন্তু কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের লড়াই যে ভিন্ন কিছু। তবে ১২ বছর পর ২০১৯ কোপা আমেরিকাতে ব্রাজিল-আর্জেন্টিনার মহারণ দেখার আশার প্রদীপ জ্বলে উঠেছে আবারো। দু'দলের দেখা হতে পারে ২ জুলাই, বেলো হরিজন্তোর সেমিফাইনালেই।

যদিও এর আগে ভাবা হচ্ছিলো হয়তো কোয়ার্টার ফাইনালেই দেখা হয়ে যাবে দুদলের। কিন্তু গ্রুপ পর্বের হিসেবের কারণে সেটি আর হয়নি। এখন সেমিফাইনালে দু'দলের লড়াইয়ের জন্য অপেক্ষা করতে হবে কোয়ার্টারের দিকে।

হিসেব অনুযায়ী কোয়ার্টার ফাইনালের ১৯তম ম্যাচে ‘এ’ গ্রুপের শীর্ষ দল ব্রাজিলের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের তৃতীয় দল প্যারাগুয়ে। আর অন্য ম্যাচে ‘বি’ গ্রুপের রানার্স আপ আর্জেন্টিনা ২১তম ম্যাচে খেলবে ‘এ’ গ্রুপের রানার্স আপ ভেনেজুয়েলার বিপক্ষে।  আর সেমিফাইনালে মুখোমুখি হবে ১৯তম বনাম ২১তম ম্যাচ জয়ী দল। সেক্ষেত্রে শেষ আটের বাধা যদি টপকাতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা তবে শেষ চারে দেখা হয়ে যাবে তাদের। কোয়ার্টারে দু’দলের প্রতিপক্ষ অপেক্ষাকৃত সহজ বলে এমন আশা অমূলক নয়, বরং সম্ভাবনাটা জ্বলজ্বলে। 

ব্রাজিল-আর্জেন্টিনার যদি দেখা হয়েই যায় সেমিতে তবে কোনো এক দলের সমর্থকদের স্বপ্ন সেই মঞ্চেই ভেঙে যাবে। ব্রাজিল হারলে ২০১৪ সালের বিশ্বকাপের মতো ঘরের মাঠে আরেকবার স্বপ্ন ভাঙার বেদনা সঙ্গী তবে তাদের। আর আর্জেন্টিনা যদি বিদায় নেয় তবে ২০০৭ সালে ব্রাজিলের বিপক্ষে শিরোপা হারানোর প্রতিশোধ তোলা হবে না মেসি-ডি মারিয়াদের।

মন্তব্য



সাতদিনের সেরা