kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

ব্রাজিল-আর্জেন্টিনার দেখা হচ্ছে না কোয়ার্টারে

জহিরুল ইসলাম   

২৫ জুন, ২০১৯ ১২:৩৩ | পড়া যাবে ৩ মিনিটে



ব্রাজিল-আর্জেন্টিনার দেখা হচ্ছে না কোয়ার্টারে

জমে উঠেছে কোপা আমেরিকা। কেউ দাপটের সাথে শেষ আটে, তো কেউ ভাগ্যের জোরে। ব্রাজিল, কলম্বিয়া, উরুগুয়ের মতো দল নিজেদের গ্রুপে দাপটের সাথে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে (কোয়ার্টার) উঠেছে। অন্যদিকে রানার্স-আপ হয়ে শেষ কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েল, আর্জেন্টিনা ও চিলি। আর প্যারাগুয়েও কোনো ম্যাচ না জিতেই উঠে গেছে কোয়ার্টারে। দুই ড্র আর এক হারে গ্রুপ মাত্র ২ পয়েন্ট নিয়েই তারা ব্রাজিলে অনুষ্ঠিত কোপার শেষ আটে ভাগ্যের জোরেই বলা চলে। 

আজ ভোরে জাপান-ইকুয়েডর ম্যাচ ১-১ ড্র হওয়াতে কপাল খোলে প্যারগুয়ের। বাদ পড়ে যায় জাপান-ইকুয়েডর। আর এই ম্যাচ দিয়েই শেষ হলো কোপা আমেরিকার গ্রুপ পর্বের লড়াই। ক্লাব ফুটবলের যেমন বার্সালোনা-রিয়াল মাদ্রিদ খেলা দেখার জন্য আগ্রহে থাকে সারা বিশ্ব। ঠিক তেমনি ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের জন্যও অপেক্ষায় থাকেন ফুটবলপ্রেমী দর্শক-সমর্থকরা।

কাতারের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে চলতি কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে আর্জেন্টিনা। আর্জেন্টিনার আগেই শেষ আটের টিকিট নিশ্চিত করে আরো পাঁচ দল- ব্রাজিল, চিলি, কলম্বিয়া, পেরু ও ভেনেজুয়েলা। 'বি' গ্রুপের রানার-আপ হয়ে কোয়ার্টারে পা রাখা আর্জেন্টিনা, সেমিতে ওঠার লড়াইয়ে খেলবে 'এ' গ্রুপের রানার-আপ ভেনেজুয়েলার বিপক্ষে। স্বাগতিক ব্রাজিলের গ্রুপ থেকে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রানার-আপ হয়ে কোয়ার্টার নিশ্চিত করে ভেনেজুয়েলা। পেরু ও ব্রাজিলের বিপক্ষে নিজেদের প্রথম দুই ম্যাচ ড্র করেছিল তারা। তবে শেষ ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়েই শেষ আটের টিকিট নিশ্চিত করেছে ভেনেজুয়েলা। অন্যদিকে 'বি' গ্রুপ থেকে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রানারআপ হয়েছে আর্জেন্টিনা। তারা প্রথম ম্যাচে হেরে গিয়েছিল কলম্বিয়ার কাছে, ড্র হয় প্যারাগুয়ের বিপক্ষে পরের ম্যাচটি। কাতারকে শেষ ম্যাচে হারিয়ে স্বস্তিতে কোর্টারে উঠে মেসির দল। যদি এ' গ্রুপে ব্রাজিল রানারআপ হত! তবে ফুট বিশ্ব দেখতে পেতো ফাইনালের আগে আরেকটা ফাইনাল ম্যাচ। হয়তো কাপ দেওয়া হতো না। কিন্তু ফুটপ্রেমীরা তো এমন ম্যাচের জন্যই অপেক্ষায় থাকেন।

আগামী ২৮ জুন (শুক্রবার) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় ব্রাজিল প্যারাগুয়ে ম্যাচ দিয়ে মাঠে গড়াবে কোয়ার্টার ফাইনালের লড়াই। আর আর্জেন্টিনা ও ভেনেজুয়েলার মধ্যকার দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৯ জুন (শনিবার)। শুক্রবার দিবাগত রাত ১টার সময় বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে হবে ম্যাচটি। এ কোয়ার্টার ফাইনাল ম্যাচের জয়ী দল সেমিফাইনালে পেতে পারে ব্রাজিলকে। যদি তারা প্যারগুয়ের কাছে কোয়ার্টারে জয় পায়।

পয়েন্ট টেবিল অনুযায়ী, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে অন্য ম্যাচগুলোতে কলম্বিয়া লড়বে চিলির বিপক্ষে আর উরুগুয়ে পেরুর বিরুদ্ধে।

২৯ জুন ভোর ৫টায় কলম্বিয়ার প্রতিপক্ষ উরুগুয়ে। আর ৩০ জুন রাত ১টায় অনুষ্ঠিত হবে উরুগুয়ে ও পেরুর মধ্যে কোয়ার্টারের শেষ খেলা। কোয়ার্টার ফাইনাল থেকে জয়ী ৪ দল উঠে যাবে সেমিফাইনালে। সেমিফাইনালের ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ৩ ও ৪ জুলাই। আর ৪৬তম কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ৮ জুলাই।

মন্তব্য



সাতদিনের সেরা