kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

রাবাদা'র এই পরিণতির জন্য দায়ী আইপিএল

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ১১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



রাবাদা'র এই পরিণতির জন্য দায়ী আইপিএল

বিশ্বকাপে ছিটকে যাওয়া নিশ্চিত করেছে ২৪ ঘণ্টাও হয়নি। এর মধ্যেই বিস্ফোরণ দক্ষিণ আফ্রিকান ক্যাপ্টেন ফাফ ডুপ্লেসিসের। তিনি সরাসরি দলের এক নম্বর পেসার কাগিসো রাবাদার অফ ফর্মের জন্য আইপিএলকে দায়ী করে বসলেন। জানিয়ে দিলেন, বিশ্বকাপে রাবাদাকে সেরা ফর্মে দেখতে না পাওয়ার নেপথ্যে আইপিএল।

প্রোটিয়াস বোলিং আক্রমণের প্রধান অস্ত্র রাবাদা। তবে বিশ্বকাপে একদমই ফ্লপ তিনি। টানা হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার মুখেই ছিল দক্ষিণ আফ্রিকা। তবে লর্ডসে পাকিস্তানের কাছে হেরে সেই ঘটনা নিশ্চিত হয়েছে রবিবারেই। তারপরেই ডুপ্লেসিস সংবাদমাধ্যমে জানালেন, আইপিএল শুরুর আগে রাবাদা ও অন্য কয়েকজনের সাথে কথা বলেছিলাম। টিম ম্য়ানেজমেন্ট চেয়েছিল, রাবাদা যেন আইপিএলে না খেলে বিশ্বকাপের জন্য রিফ্রেশড থাকে। ও ভারতে যাওয়ার পরেই আমাদের চিন্তা ছিল কত তাড়াতাড়ি ওকে দেশে ফেরানো যায়। শুধু আইপিএল নয়, যেকোনও ধরনের ক্রিকেট থেকেই ওকে বিরতি নিতে বলা হয়েছিল।

এরপরেই ডুপ্লেসিসের সংযোজন, বিশ্বকাপে রাবাদা মোটেই ফুল পেসে বল করতে পারেনি। কয়েকজন বোলার চোট পেয়ে যাওয়ায় ওর কাছে প্রত্যাশা বেশি ছিল। এতে চাপ বেড়ে যায়। আশা করব, খুব দ্রুত ও নিজের সেরা ছন্দে ফিরবে।

পরিসংখ্য়ান বলছে, চলতি বছরে বিশ্বকাপ পর্যন্ত মাঝামাঝি মোট ৩০৩ ওভার বোলিং করেছেন প্রোটিয়াস তারকা পেসার। এর মধ্য়ে আইপিএলেই মোট ৪৭ ওভার হাত ঘুরিয়েছেন। আইপিএলে মোটের উপরে ভালই বোলিং করেছেন। দিল্লি ক্যাপিটালসের জার্সিতে রাবাদা ১২ ম্যাচে ২৫ উইকেট দখল করেছিলেন। আইপিএলের শেষদিকে, পিঠে চোটের কারণে আগেভাগেই দেশে ফিরে গিয়েছিলেন। তবে মাঝে বিশ্রাম নিলেও চেনা ছন্দে বিশ্বকাপে পাওয়া যায়নি স্পিডস্টারকে। টুর্নামেন্টে হাফডজন ম্যাচ খেলা হয়ে গেলেও রাবাদার উইকেট সংখ্যা মাত্র ৬!

ডুপ্লেসিস যে যুক্তিহীন, এমনটা ভাবার তাই কোনও কারণই নেই! ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য



সাতদিনের সেরা