kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

বিশ্বকাপের 'যদি, কিন্তু, তবে'

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জুন, ২০১৯ ০০:৩৯ | পড়া যাবে ৫ মিনিটে



বিশ্বকাপের 'যদি, কিন্তু, তবে'

বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে কোন চারটি দল? এমন প্রশ্নে যে কারো সহজাত উত্তর হতে পারে; ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। বিশ্বকাপের শুরু থেকেই মোটামুটি এই ধারণাই বিরাজ করছে সবার মাঝে যার ফলে একপেশে হতে চলেছিল বিশ্বকাপ। কিন্তু এর মাঝে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বাংলাদেশ, ইংল্যান্ডকে হারিয়ে পাকিস্তান, আফগানিস্তান, পাকিস্তানকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান, ইংল্যান্ডকে হারিয়ে ও বাংলাদেশ, পাকিস্তানের সঙ্গে ড্র করে বিশ্বকাপের আশা জিইয়ে রেখেছে। 
 
একপেশে টুর্নামেন্টকে চাঙ্গা করতে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ কিংবা পাকিস্তানকে সেমিফাইনালে দেখতে চেয়েছিল অনেকে। এই দলগুলোর সেমিফাইনাল স্বপ্ন যে এখনই শেষ হয়ে গেছে এমন নয়। তবে সেমিফাইনালে যেতে হলে ম্যাচ জেতার পাশাপাশি উতরে যেতে হবে অনেক 'যদি-কিন্ত-তবে' পর্বের। পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল থেকে নিচে নেমে আসতে হবে যেকোন একটি দলকে। সেক্ষেত্রে নিউজিল্যান্ড, ভারত কিংবা অস্ট্রেলিয়ার চেয়ে অপেক্ষাকৃত সহজ হতে পারে ইংল্যান্ড। ইংল্যান্ডের সঙ্গে শ্রীলঙ্কার ২০ রানের জয়ে আবার চাঙ্গা হয়ে উঠেছে সেমিফাইনালের সেই ‌'যদি কিন্তু তবে'র সমীকরণ। চলুন চোখ বুলিয়ে নেওয়া যাক :
 
বিশ্বকাপ থেকে বাদ পড়বে ইংল্যান্ড, যদি...?
'ইংল্যান্ড এবারের আসরের অন্যতম দাবিদার। ইতিমধ্যে ছয় ম্যাচ খেলে চার জয়ে পয়েন্ট তালিকার চার নম্বরে আছে তারা। সব খেলাও হচ্ছে ইংল্যান্ডে। তাহলে ইংল্যান্ড বাদ পড়ার প্রশ্ন আসে কোথা থেকে?' এমন প্রশ্ন মাথায় এলে এর উত্তরটা হলো বাদ পড়তে পারে। ছয় ম্যাচে যে দুই ম্যাচে হেরে যাওয়া এবং বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ সেই উত্তরের আদর্শ দু'টি ব্যাখ্যা হতে পারে। ইংল্যান্ডের বাকি আছে আর তিনটি ম্যাচ। প্রতিপক্ষের নামগুলো ভালো করে দেখুন-অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। এই শক্ত তিন প্রতিপক্ষের বিরুদ্ধে যেসব ম্যাচ হেরে যাবে এমনটি নয়। তবে তাদের বিরুদ্ধে যে ইংল্যান্ড জিতবে তার নিশ্চয়তাও নেই কারণ তিনটি দলই দুর্দান্ত খেলছে চলতি বিশ্বকাপে। আর ইংল্যান্ড তিনটির মধ্যে দু'টি হেরে গেলেই ভাগ্য খুলবে অন্য দলগুলোর। এটা অসম্ভব মনে হচ্ছে? তাহলে একটি পরিসংখ্যান দেখে নেওয়া যাক। বিশ্বকাপে গত ২৭ বছরে এই তিন দলের বিপক্ষে একটির বিরুদ্ধেও কোনো জয় নেই ইংল্যান্ডের! এবারও যদি সে ঘটনার পুনরাবৃত্তি হয়, তাহলে বাংলাদেশ, শ্রীলঙ্কাসহ সেমিফাইনাল প্রত্যাশীদের জন্য সামনে সুখবরই অপেক্ষা করছে।
 
ইংল্যান্ড এক ম্যাচ জিতলে কি হবে?
ইংল্যান্ডের অবশিষ্ট তিন ম্যাচ ভারত, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে। যেহেতু প্রতিপক্ষগুলো শক্তিশালী ধরা যাক ইংল্যান্ড ওই তিন ম্যাচে একটিতে জিতল। তাহলে অন্য দলগুলোর কি হবে? ইংল্যান্ড ওই তিনটি ম্যাচের একটি জিতলে শ্রীলঙ্কা, পাকিস্তান কিংবা বাংলাদেশকে অবশিষ্ট সবগুলো ম্যাচে জিততে হবে। আর ইংল্যান্ড দু'টি জিতলে কপাল পুড়বে বাংলাদেশের। সেক্ষেত্রে সুযোগ থাকবে শুধু শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের। তবে সেমিতে যেতে এই দুই দলকে জিততে হবে সবগুলো ম্যাচ।
 
শেষ তিন ম্যাচ হেরেও সেমিতে যেতে পারবে ইংল্যান্ড, যদি
ক্রিকেট অনিশ্চয়তার খেলা। সেমিফাইনালের সমীকরণও এখন অনেক জটিল। ইংল্যান্ডের অবশিষ্ট তিন ম্যাচ ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে। এই শক্ত তিন প্রতিপক্ষের সঙ্গে হারলেও তাদের সেমির স্বপ্ন টিকে থাকবে যদি শ্রীলঙ্কা একটি ম্যাচের বেশি না জেতে। সেক্ষেত্রে ইংল্যান্ডকে প্রার্থনা করতে হবে যাতে বাংলাদেশ কিংবা পাকিস্তান কেউ নয় পয়েন্ট না পায় যদিও এই দুই দলের নয় পয়েন্ট পাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।
 
বাংলাদেশের সুযোগ কতটুকু?
ধরা যাক আমাদের ধারণা সত্যি হলো। ইংল্যান্ড সবক'টি ম্যাচে হেরে গেল। তাহলেই কি বাংলাদেশ সেমিফাইনালে উঠে যাবে? উত্তরটি হচ্ছে না। কারণ সেমিফাইনাল যাওয়ার জন্য অবশ্যই বাংলাদেশকে জিততে হবে তাও শুধু একটি নয়, বাকি সবগুলো ম্যাচে। দু'টি ম্যাচ জিতেও ৯ পয়েন্ট নিয়ে সেমিতে যাওয়ার সম্ভাবনা আছে বাংলাদেশের। যদি ইংল্যান্ড সব ম্যাচ হারার পাশাপাশি শ্রীলঙ্কা একটিতে এবং ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান সর্বোচ্চ দু'টি জেতে।
 
সুযোগ আছে দক্ষিণ আফ্রিকারও যদি?
ইংল্যান্ডের সব ম্যাচে হারার পাশাপাশি দক্ষিণ আফ্রিকাকে সব ম্যাচে জিততে হবে। পাশাপাশি তাদের এও প্রার্থনা করতে হবে যেন শ্রীলঙ্কা সর্বোচ্চ একটি ম্যাচ জেতে এবং বাংলাদেশ কিংবা পাকিস্তান কোনোভাবেই যেন ৯ পয়েন্ট না পায়।
 
শীর্ষ চারের বাইরে সেমিফাইনালে খেলার চান্স বেশি কার?
ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার ২০ রানের জয়ে সবচেয়ে বেশি লাভ হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তানের। সেমিফাইনালে যাওয়ার জন্য ১১ পয়েন্ট বানানোর যথেষ্ট সুযোগ আছে এই তিনটি দলের। ১১ পয়েন্ট না হলেও কমপক্ষে ৯ পয়েন্ট নিয়েও সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা আছে বাংলাদেশ ও পাকিস্তানের। এ জন্য বাংলাদেশকে হারাতে হবে আফগানিস্তান এবং পাকিস্তান অথবা ভারতকে। পাকিস্তানকে আফগানিস্তান ও বাংলাদেশকে হারানোর পাশাপাশি হারাতে হবে দক্ষিণ আফ্রিকা অথবা নিউজিল্যান্ডকে। তবে ৯ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে যাওয়ার সুযোগ তখনই হবে যখন ইংল্যান্ড অবশিষ্ট তিনটি ম্যাচেই হারবে।
 
বিশ্বকাপের প্রথম পর্বের খেলা যত ফুরিয়ে আসছে আসরও তত জমে উঠছে। এক্ষেত্রে বাংলাদশ, পাকিস্তান, শ্রীলঙ্কা কিংবা ওয়েস্ট ইন্ডিজের নিজেদের ম্যাচগুলো জেতার পাশাপাশি চোখ রাখতে হবে ইংল্যান্ডের খেলার প্রতিও।

মন্তব্য



সাতদিনের সেরা