kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

অস্ট্রেলিয়ার বিপক্ষে সাইফউদ্দিন খেলছেন তো?

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৯ ১০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



অস্ট্রেলিয়ার বিপক্ষে সাইফউদ্দিন খেলছেন তো?

প্রথমের পাওয়ার প্লেতে বল করতে পারেন, একের পর এক ইয়র্কার, শর্টবল কিংবা স্লোয়ারে যেকোনো  ব্যাটসম্যানকে পরাস্ত করতে পারেন এবং ব্যাটিংয়ে শেষের দিকে চালিয়ে খেলতে পারেন এমন একজন খেলোয়ারের নাম বললে প্রথমের দিকেই মোহাম্মদ সাইফউদ্দিনের নাম চলে আসে। মাশরাফির উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হয় তাকে। এভাবে খেলে যেতে পারলে আর নিজের শরীরের যত্ন নিলে দশের হয়ে ১০-১২ বছর অনায়াসেই সার্ভিস দিতে পারবেন বলে মত খোদ বাংলাদেশ ক্যাপ্টেন মাশরাফির। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে তার কার্যকারিতার জন্যই ডাক পেয়েছেন বাংলাদেশের বিশ্বকাপ যাত্রায়। 

তার প্রতি আস্থা রাখার যথার্থ প্রতিদানও দিচ্ছেন তিনি। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারীর সেরা দশের তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ৪ ম্যাচ খেলে ৯ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। বাংলাদেশের সেমি ফাইনাল স্বপ্ন সত্যি করতে হলে তার ভূমিকার কথা অস্বীকার করারও উপায় নেই। তবে অস্ট্রেলিয়ার সাথে আজ অনুষ্ঠিতব্য গুরুত্বপূর্ণ ম্যাচে তাকে ঘিরে শঙ্কার কালো মেঘ ঘোরাফেরা শুরু করেছে বাংলাদেশ শিবিরে। পিঠের চোটের কারণে মোহাম্মদ সাইফউদ্দিনের মাঠে নামা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। বুধবার ঐচ্ছিক অনুশীলনে মাঠে ঘাম ঝরাতে আসেননি সাইফউদ্দিন। তখন থেকেই তার চোট পাওয়া নিয়ে গুঞ্জন ওঠে।

এরপর টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সবশেষ ম্যাচে পিঠের মাংসপেশিতে চোট পেয়েছেন পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। ফলে ট্রেন্টব্রিজে অসিদের বিপক্ষে তার খেলা-না খেলা নিয়ে তৈরি হয়েছে দোলাচল। আজ সকালে তার ফিটনেস টেস্ট করানো হবে। এরপর যে ফল আসে, সে অনুসারে সিদ্ধান্ত নেওয়া হবে। 

পিঠের চোটে সাইফউদ্দিন বেশ আগে থেকেই ভুগছেন। এই কারণে গেল মে মাসে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ম্যাচে খেলেননি তিনি। পরের ম্যাচেই আইরিশদের বিপক্ষে মাঠে ফিরলেও চোট থেকে পুরোপুরি মুক্তি মেলেনি তার। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে ফের চোটে পড়েন সাইফউদ্দিন।

তবে বিশ্বকাপে কোনো ম্যাচ হাতছাড়া করেননি সাইফউদ্দিন। শঙ্কা উড়িয়ে দিয়েই মাঠে নেমেছেন টাইগারদের চার ম্যাচের সবকটিতে (একটি বৃষ্টিতে পরিত্যক্ত)। এবারে অবশ্য পরিস্থিতি ভিন্ন রূপ ধারণ করেছে। উইন্ডিজের বিপক্ষে পাওয়া চোট অসিদের বিপক্ষে ম্যাচে দর্শক বানিয়ে দিতে পারে তাকে।

মন্তব্য



সাতদিনের সেরা