kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

ইংল্যান্ড থেকে কেনা কভারে বৃষ্টিতে ঢাকা যায় ইডেন, অথচ ...

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৯:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



ইংল্যান্ড থেকে কেনা কভারে বৃষ্টিতে ঢাকা যায় ইডেন, অথচ ...

বৃষ্টির সময় ভারতের কলকাতার ইডেন গার্ডেনসের পুরো মাঠ ঢাকতে ব্যবহৃত কভার নেওয়া হয়েছে ইংল্যান্ড থেকে। অথচ ইংল্যান্ডে চলমান বিশ্বকাপে এমন কভার ব্যবহার করতে দেখা যাচ্ছে না! 

যার কারণে বৃষ্টি থামলেও আউটফিল্ডে জমা পানির জন্য কখনো বিলম্বে ম্যাচ শুরু হওয়া আবার কখনো ম্যাচ পরিত্যক্ত করতে হচ্ছে। একে তো বৃষ্টি মৌসুমে বিশ্বকাপের আয়োজন নিয়ে আইসিসির সমালোচনার শেষ নেই। ইংল্যান্ডের মাঠগুলোর ড্রেনেজ ব্যবস্থা ও বৃষ্টি থেকে আউটফিল্ড বাঁচানোর উপায় নিয়ে সাবেক ক্রিকেটাররাও খুঁজছেন সমাধানের পথ।
 
বৃষ্টির সময় ইংল্যান্ডের মাঠগুলোর উইকেট কভারে ঢাকা হলেও আউটফিল্ড ভিজতে থাকতে দেখা যায়। আবার বৃষ্টি বন্ধ হলেও সে পানি সহজে সরছে না! যার কারণে বাড়তি সময় নষ্ট হচ্ছে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মনে করেন, আউটফিল্ড ঢেকে রাখার মতো কভার ব্যবহার করলে বৃষ্টি বিঘ্নিত ম্যাচ সম্পন্ন করা অনেক সহজ হয়ে উঠবে।

সাবেক এই ক্রিকেটার বলেন, ‘ইডেনে বৃষ্টি হলে মাঠে যে কভার ব্যবহার করা হয়, সেটি ইংল্যান্ড থেকেই আনা। তারা নিজ দেশে এটা ব্যবহার করলে খরচ অর্ধেক হবে, ট্যাক্সও লাগবে না। তাদের উচিত যেভাবেই হোক এটা ব্যবহার করা।'

কলকাতার ইডেন গার্ডেনসে ব্যবহৃত কভার প্রসঙ্গে তিনি বলেন, ‘ইডেনে এই কভার সব ম্যাচের জন্যই ব্যবহার করা হয়। তাই বৃষ্টি থামার ১০ মিনিটের মধ্যেই খেলা শুরু করা যায়। কভার বেশ পাতলা, তাই এটি আনা-নেওয়া করতে খুব বেশি লোকবলের প্রয়োজন হয় না। ইডেন গার্ডেন এবং লর্ডসে (উইকেটের উপর) যে কভার ব্যবহার করা হয় তার মধ্য দিয়ে আলো প্রবেশ করতে পারে, তাই ঘাসের উপরও কোনো প্রভাব পড়ে না। বিশ্বকাপের মতো একটি আসরে, তাও যেটি কিনা ইংল্যান্ডের মতো এমন বৃষ্টি ঝরা দেশে এরকম কভার রাখা খুবই জরুরী। বিশেষ করে আউটফিল্ডে।

মন্তব্য



সাতদিনের সেরা