kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

বিশ্বকাপ শেষ ধাওয়ানের, দুশ্চিন্তায় ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৮:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বকাপ শেষ ধাওয়ানের, দুশ্চিন্তায় ভারত

চার নম্বর পজিশনে কে ব্যাট করবেন বিশ্বকাপ শুরুর পূর্বে এ নিয়ে কম কাঠখড় পোড়াতে হয়নি ভারতের ক্রিকেট দলকে। দীর্ঘসময়ের সেই আলোচনা শেষ পর্যন্ত কে এল রাহুলে এসে সমাধান হয়। 

কিন্তু চলতি বিশ্বকাপের মাঝপথে এসে ফের দুশ্চিন্তায় পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এবারের দুশ্চিন্তার বিষয় অবশ্য চারে নয়, ওপেনিং ব্যাটসম্যান নিয়ে। কারণ, তাদের অন্যতম সেরা খেলোয়ার শিখর ধাওয়ান যে বিদায় বলে দিয়েছেন চলতি বিশ্বকাপ ক্রিকেটকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাওয়া আঙ্গুলের চোটের কারণে বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে আর খেলা হচ্ছে না বাঁহাতি এই ব্যাটসম্যানের। 

গত ৯ জুন ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় ছিনিয়ে নেয় ভারত। ওই ম্যাচেবই অসাধারণ ব্যাটিং করে শতকও পূর্ণ করেন ধাওয়ান।  ১০৯ বল খেলে করেন ১১৭ রান।  কিন্তু ব্যাটিংয়ের সময় অজি পেস বোলার প্যাট কমিন্সের বলে বাঁ হাতের বৃদ্ধাঙুলে আঘাত পান তিনি। হাতের চোট গুরুতর বুঝতে পেরে ফিল্ডিংয়ের সময় মাঠে নামেননি ধাওয়ান। 

তার পরিবর্তে মাঠে নামেন রবীন্দ্র জাদেজা। সেসময়ে মাঠ থেকে তিন সপ্তাহের জন্য ছিটকে যাওয়ার কথা বলা হলেও অবস্থার আশানুরুপ উন্নতি না হওয়ায় চলতি বিশ্বকাপে আর খেলতে পারছেন না তিনি। এর আগে গত ১১ জুন আঙুলে স্ক্যান করানোর পর তিন সপ্তাহের জন্য ধাওয়ান খেলতে পারবেন না বলে টিম ম্যানেজমেন্টকে জানান ভারতীয় দলের ফিজিও প্যাটট্রিক ফারহার্ট। 

তবে আজ বিকেল সাড়ে ৪টায় ভারতীয় ক্রিকেট বোর্ডের অফিশিয়াল এক টুইটে জানানো হয় বিশেষজ্ঞদের পরামর্শ মতো তার সেড়ে উঠতে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত সময় লাগবে। ধাওয়ান চোট পাওয়ার দুই দিন পর ১১ জুন ঋষভ পান্তকে ইংল্যান্ডে উড়িয়ে আনা হয়। 

এদিকে ধাওয়ান বাদ পড়াতে বেশ বেকায়দায় পড়লো টিম ইন্ডিয়া। রোহিত-ধাওয়ান জুটিকেই ২০১৯ বিশ্বকাপের সেরা উদ্বোধনী জুটি মনে করেন ক্রিকেটবোদ্ধারা। দীর্ঘদিন ধরে ভারতের ওপেনার ব্যাটসম্যান হিসেবে ধাওয়ান আর রোহিত শর্মাকে খেলানো হচ্ছে। তার সুফলও পেয়েছে ভারত।

অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচে সেঞ্চুরি ছাড়িয়েছিল উদ্বোধনী জুটি যা ছিলো ওয়ানডেতে এই দু'জনের ১৬তম সেঞ্চুরি পার্টনারশিপ। তবে ধাওয়ান বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় ওপেনিং ব্যাটসম্যানদের নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে তাদের। সর্বশেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ধাওয়ান না থাকায় রোহিতের সঙ্গে ওপেনিংয়ে নামেন লোকেশ রাহুল। আর বিশ্বকাপে প্রথমদিকে চারে খেলা রাহুলের জায়গায় পাকিস্তানের বিপক্ষে চারে নামেন হার্দিক পান্ডিয়া। তবে পান্ডিয়া যে চার নম্বর পজিশনের জন্য স্থায়ী সমাধান নন, এটি মোটামুটি নিশ্চিত। আর তাতে আগামি ম্যাচে ভারতের হয়ে বিশ্বকাপে যাত্রা শুরু হতে পারে ঋষভ পান্তের অথবা শ্রেয়াস আয়ারের।

মন্তব্য



সাতদিনের সেরা