kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

অবশেষে মাঠে দেখা মিলল ভবিষ্যতবাণী করা ম্যাককালামের

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৮:১৯ | পড়া যাবে ৩ মিনিটে



অবশেষে মাঠে দেখা মিলল ভবিষ্যতবাণী করা ম্যাককালামের

দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকার সাবেক বোলার শন পোলকের সাথে হঠাৎ মাইক্রোফোন হাতে মাঠে দেখা গেল ব্রেন্ডন ম্যাককালামকে। এবারের বিশ্বকাপ নিয়ে আজব বিশ্লেষণ দিয়ে নিজেকে জ্যোতিষী প্রমাণ করতে চেয়েছিলেন নিউজিল্যান্ডের সাবেক এই ক্রিকেটার। 

তার সেই ভবিষ্যতবাণীতে বাংলাদেশকে রাখা হয় সবার নিচে এবং ১ ম্যাচের বেশি জিতবে না বলেও মত দেন তিনি। যেখানে আফগানিস্তানকেও দেখা হয়েছে শক্তিশালী দল হিসেবে। তার এমন ভবিষ্যতবাণীতে টাইগার ভক্তদের পাশাপাশি ক্রিকেটের অনেকেই সমালোচনা করেছেন। 

শুধু কি তাই, দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে ২য় জয়ের পর টাইগার ভক্তরা মনে মনে যেন তাকেই খুঁজছিলেন। আর ম্যাককালামের খাতা-কলমের হিসেব তোয়াক্কা না করে ক্যারিবিয়ান বোলারদের বেধড়ক পিটিয়ে সাকিব-লিটন বুঝিয়ে দিয়েছেন, টাইগাররা কী করতে পারে। জেসন হোল্ডারের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে সাকিব-লিটন জুটি।

ভবিষ্যতবাণী করে কোথায় যেন উধাও হয়ে যায় নিউজিল্যান্ডের সাবেক দক্ষ ব্যাটসম্যান। দীর্ঘ সময় পর আজ এজবাস্টন স্টেডিয়ামে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে হঠাৎ তিনি মাইক্রোফোন হাতে দেখা দিলেন। সঙ্গে ছিলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি শন পলক।

শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, হার্শেল গিবসের মতো কিংবদন্তীরা যেখানে ইতিবাচক এবং ধারাবাহিক বলছেন টাইগার টিমকে। বিশ্বকাপের আগেও অ্যায়ারল্যান্ডে অসাধারণ সিরিজ জয় আর গত কয়েক বছরের ধারাবাহিক পারফর্মের পরও বাংলাদেশকে নিয়ে অনকাঙ্ক্ষিত ভবিষ্যতবাণী মেনে নেয়নি টাইগার সমর্থকরা। ম্যাককলাম বলেছিলেন বাংলাদেশ শুধু মাত্র শ্রিলঙ্কাকে হারাতে পারবে। যেখানে বিশ্ব মঞ্চে টাইগাররা খেলা শুরু করার পর ২০০৩ বিশ্বকাপ বাদে সব বিশ্বকাপেই একাধিক ম্যাচ জয়লাভ করেছে। এমন মন্তব্যে সমালোচনার মুখে পড়েন ম্যাককলাম।

এবারের বিশ্বকাপ শুরুর আগে গ্রুপ পর্ব নিয়ে খাতা-কলমে বিস্তর অঙ্ক কষেন ম্যাককালাম। সেটি আবার ইনস্টাগ্রামে পোস্টও করেন। সেখানে তিনি বলেন, শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। অর্থাৎ গ্রুপ পর্বের বাকি আটটি ম্যাচেই হারবে টাইগাররা। বাংলাদেশের মতো একটি ম্যাচ জিতবে শ্রীলঙ্কাও, সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ ও লঙ্কানদের চেয়ে ম্যাককালাম এগিয়ে রেখেছেন আফগানিস্তানকে। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে যাওয়া আফগানদের নামের পাশে দুই জয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে।

গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ভারতকে সবার চেয়ে এগিয়ে রাখেন ম্যাককালাম। সাবেক কিউই ব্যাটসম্যানের মতে, গ্রুপ পর্বে আটটি করে ম্যাচ জিতবে কেবল ইংল্যান্ড ও ভারত। অর্থাৎ তারা হারবে একটি করে ম্যাচ। ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী ইংল্যান্ড হারবে কেবল অস্ট্রেলিয়ার বিপক্ষে আর ইংল্যান্ডের বিপক্ষে হারবে ভারত। এর পরেই এগিয়ে রাখা হয়েছে অস্ট্রেলিয়াকে। গ্রুপ পর্বে ছয়টি ম্যাচে জিতবে বর্তমান চ্যাম্পিয়নরা। এর পরে চতুর্থ স্থানের লড়াইয়ের জন্য রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে।

মন্তব্য



সাতদিনের সেরা