kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

প্রোটিয়াদের প্রতিশোধ নেওয়ার লড়াই আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



প্রোটিয়াদের প্রতিশোধ নেওয়ার লড়াই আজ

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে দক্ষিণ আফ্রিকা। কিন্তু বিশ্বকাপে এলেই যেন কিউইদের সামনে নিজেদের  "চোকার" ট্যাগের সর্বোচ্চ প্রয়োগ ঘটায় তারা। গত দুই বিশ্বকাপে এই নিউজিল্যান্ডের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। আজকে নিউজিল্যান্ডের ম্যাচটি তাই প্রোটিয়াদের কাছে শুধু পয়েন্ট টেবিলে ওপরে ওঠার লড়াই না, নিউজিল্যান্ডের বিপক্ষে প্রতিশোধ নেওয়ার লড়াইও।

একদিনের আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত ৭০ বারের দেখায় দক্ষিণ আফ্রিকার জয় ৪১ ম্যাচে, নিউজিল্যান্ড জিতেছে ২৪ ম্যাচ। কিন্তু বিশ্বকাপে মুখোমুখি ৭ দেখায় নিউজিল্যান্ড জিতছে ৫টি, দক্ষিণ আফ্রিকা ২টি। তাও সর্বশেষ সেই ১৯৯৯ সালে। তাছাড়া গত দুই বিশ্বকাপেই এই নিউজিল্যান্ডের কাছে হেরেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছিল প্রোটিয়ারা। ২০১১ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে এবং ২০১৫ বিশ্বকাপে সেমিফাইনালে হেরে ভাঙা হৃদয় নিয়ে টুর্নামেন্ট থেকে বাদ হয়েছিল দক্ষিণ আফ্রিকা। গতবার নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ার পর ভিলিয়ার্স-মর্কেলদের চোখের পানি অনেক ক্রিকেট সমর্থকের কষ্টে পুড়িয়েছিল। আরেকবার তাদের "চোকার" ট্যাগ সজোরে উচ্চারিত হয়েছিল। আজ আফ্রিকা নিশ্চয়ই চাইবে সেসবের বদলা নিতে। 
মুখে প্রতিশোধের কথা না বললেও ডু প্লেসিস-ককরা আজ মুখিয়ে থাকবেন তাদের জয়ের ধারা অব্যাহত রাখতে। তাছাড়া দারুন ছন্দে থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে বদলা নেওয়ার রসদ তারা খুঁজতে পারে নিজেদের থেকেই। 

১৯৯৯ বিশ্বকাপে সর্বশেষ কিউইদের হারায় প্রোটিয়ারা। ২০ বছর আগে যেই এজবাস্টনে নিউজিল্যান্ডকে হারিয়েছিল, আজও সেই এজবাস্টনেই দুই দল আবার মুখোমুখি হচ্ছে। তাছাড়া লুঙ্গি এনগিদি ইনজুরি কাটিয়ে আজই মাঠে ফিরছেন। সাথে আমলা-কক-ডু প্লেসিসরা জ্বলে উঠলে দারুন এক জমজমাট লড়াই হতে যাচ্ছে আজ।

মন্তব্য



সাতদিনের সেরা