kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

আফগানদের বিপক্ষে ইংলিশদের ছক্কার রেকর্ড!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১১:৪২ | পড়া যাবে ২ মিনিটে



আফগানদের বিপক্ষে ইংলিশদের ছক্কার রেকর্ড!

গতকাল ম্যানচেস্টারে আফগানদের রীতিমত উড়িয়ে দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। আগে ব্যাট করে নির্ধারিত পঞ্চাশ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৯৭ রান সংগ্রহ করে ইংল্যান্ড, জবাব দিতে নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৪৭ রানে থামে আফগানরা। স্বাগতিকরা জয় পায় ১৫০ রানের। এদিন ছক্কা হাঁকানোর বিশ্বরেকর্ড গড়ে ইংলিশরা। 

গতকাল ৩৯৭ রান করার পথে ইংলিশরা হাঁকায় সর্বমোট ২৫ টি ছক্কা। যা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ। এই বছরই ফেব্রুয়ারিতে উইন্ডিজের বিপক্ষে ২৪ টি ছক্কার রেকর্ড গড়েছিল তারা। ২৫ টি ছক্কার মধ্যে ইংলিশ অধিনায়ক ইয়ন মর্গ্যানই হাঁকান ১৭ টি ছক্কা। এটিও এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এর আগে এক ইনিংসে সর্বোচ্চ ১৬ টি করে ছক্কা ছিল রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইলের। ছক্কা বন্যা যেন বয়ে যাচ্ছিল গতকাল ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে। আফগানরাও পিছিয়ে থাকেনি গতকাল। নিজেদের ইনিংসে মোট ৮টি ছক্কা হাঁকায় তারা। তাতে মিলে দুই ইনিংসে মোট ছক্কা হয় ৩৩ টি, এটিও বিশ্বকাপের এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ড! 

ব্যাটসম্যানদের এমন ছক্কা বন্যার দিনে বোলাররা নাজেহাল অবস্থায় ছিলেন স্বাভাবিকভাবেই। সবচেয়ে বেশি ঝড় বয়ে গেছে আফগান লেগ স্পিনিং সেনসেশন রশিদ খানের ওপর। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা খাওয়ার রেকর্ড এখন তার দখলে। তার ৯ ওভারে মোট ১১ টি ছক্কা হাঁকান ইংলিশ ব্যাটসম্যানরা। এমনকি বিশ্বকাপ ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে খরুচে বোলিং এখন রশিদ খানের দখলে। এই দুটি রেকর্ড নিয়ে নিশ্চয়ই গর্বিত হবেন না রশিদ। 

এক নজরে গতকালের ম্যাচে হওয়া রেকর্ডগুলো- 
১) এক ইনিংসে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কা - ইয়ন মর্গ্যান, ১৭
২) ইক ইনিংসে দলীয় সর্বোচ্চ ছক্কা - ইংল্যান্ড, ২৫
৩) বিশ্বকাপের এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা - ৩৩
৪) ওয়ানডেতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা খাওয়া বোলার - রশিদ খান, ১১ 
৫) বিশ্বকাপ ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে খরুচে বোলার - রশিদ খান, ৯ ওভারে ১১০ রান
৬) বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের ইনিংস - ৩৯৭/৬

মন্তব্য



সাতদিনের সেরা