kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

সাকিবকে সামলাতে অস্ট্রেলিয়ার গোপন অস্ত্র

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ০৩:২২ | পড়া যাবে ২ মিনিটে



সাকিবকে সামলাতে অস্ট্রেলিয়ার গোপন অস্ত্র

সাকিবকে সামলাতে বিশ্ব চ্যাম্পিয়নরা সাহায্য নিচ্ছে অ্যাশটন অ্যাগারের। অস্ট্রেলিয়া ‘এ’ দলের ইংল্যান্ড সফরে থাকা বাঁহাতি এই স্পিনারকে নেটে খেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা।

এবারের বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত খেলা ৪ ম্যাচেই তার ব্যাট থেকে বেরিয়েছে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। শেষের দুইটি সেঞ্চুরি। এ ৪ ইনিংসে ৩৮৪ রান করে এখনো পর্যন্ত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকও সাকিব।

বিশ্বসেরা এই অলরাউন্ডারের বোলিং সামর্থ্য যে আরো বেশি, তা ভালোভাবেই জানা রয়েছে অস্ট্রেলিয়ার টিম ম্যানেজম্যান্টের। তাই বিশ্বকাপের ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে সাকিবের বাঁহাতি স্পিন সামলানোর জন্য গোপন অস্ত্রের দ্বারস্থ হয়েছে দলটি।

তবে গোপন অস্ত্রটি অবশ্য সকলের পরিচিত কিন্তু নেই অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডে। তিনি আর কেউ নন, অস্ট্রেলিয়ারই বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগার। যিনি ‘এ’ দলের সফরে বর্তমানে ইংল্যান্ডেই অবস্থান করছেন।

সাকিব আল হাসানের বাঁহাতি স্পিন সামলানোর প্রস্তুতি নেওয়ার জন্য, বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে অ্যাগারকে নিজেদের প্রস্তুতি ক্যাম্পে ডেকে নিয়েছে অসিরা। যাতে করে বাঁহাতি স্পিন খেলে মানিয়ে নিতে পারেন ফিঞ্চ, ওয়ার্নার, স্মিথরা।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন, ‘সাকিব বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার এবং একজন বাঁহাতি স্পিনার। অ্যাগার আসায় আমাদের প্রস্তুতিতে সাহায্য হবে। একজন বাঁহাতি স্পিনারের প্রয়োজনীয়তা অনুভব করায় তাকে ডেকে নেওয়া হয়েছে।’

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ে সবচেয়ে বড় অবদান ছিল সাকিবের। ১৫৩ রানে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। বিশ্বকাপে মুখোমুখি লড়াইয়ের আগে তাই হয়তো বাঁহাতি এই স্পিনারের কাছাকাছি একজনকে খেলে প্রস্তুতি নিয়ে রাখছে অস্ট্রেলিয়া।  

৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশ। আগামী বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। সে ম্যাচে ব্যাটসম্যান সাকিবের চেয়ে যেন বোলার সাকিবের প্রতি বেশি মনোযোগ টিম অস্ট্রেলিয়ার। এখনো পর্যন্ত ৪ ম্যাচে ৫টি উইকেট শিকার করেছেন সাকিব।

মন্তব্য



সাতদিনের সেরা