kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

আজ ইংলিশদের পরাজয়ই কাম্য টাইগার সমর্থকদের

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুন, ২০১৯ ১৫:০৬ | পড়া যাবে ৩ মিনিটে



আজ ইংলিশদের পরাজয়ই কাম্য টাইগার সমর্থকদের

২০১৯ বিশ্বকাপের ২৪তম ম্যাচে ম্যানচেস্টারে আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও আফগানিস্তান। পয়েন্ট টেবিলের অবস্থানের জন্য আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে টাইগার সমর্থকরা আজ নিশ্চিতভাবেই স্বাগতিকদের পরাজয় কামনা করবে। 

পাঁচ ম্যাচ খেলে পয়েন্ট টেবিলের পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তাদের ঠিক ওপরেই, চার ম্যাচ খেলে চার নম্বর অবস্থানে স্বাগতিক ইংল্যান্ড। এখন পর্যন্ত খেলা চার ম্যাচে তিন জয় ও এক পরাজয় স্বাগতিকদের। তাদের দলটাও বেশ শক্তিশালী এবার। তবে আজ ইংল্যান্ড হেরে গেলে আদতে লাভটা হবে বাংলাদেশেরই। তাহলে পরের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিতে পারলে টেবিলের চতুর্থ অবস্থানে পৌঁছে যাবে বাংলাদেশ। আজ তাই ইংল্যান্ডের হারই কামনা করছে টাইগার সমর্থকরা। 

এখন পর্যন্ত খেলা চার ম্যাচে ইংল্যান্ড জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও উইন্ডিজের বিপক্ষে। পরাজিত হয়েছে পাকিস্তানের বিপক্ষে। আজকের আফগানিস্তান ম্যাচের পর তাদের বাঁকি চার প্রতিপক্ষ যথাক্রমে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। একমাত্র শ্রীলঙ্কা ম্যাচ বাদে বাঁকি তিনটি ম্যাচে জয় পাওয়া খুব কষ্টসাধ্য হবে স্বাগতিকদের। আফগানিস্তানের সাথে আজ কোনভাবে পয়েন্ট খোয়ালে তার চরম মূল্য দিতে হবে তাদের। আর এই সুযোগটাই কাজে লাগাতে চাইবে বাংলাদেশ দল। 

ইংল্যান্ডের তুলনায় টাইগারদের বাকি ম্যাচগুলো তুলনামূলক সহজ। অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত ও পাকিস্তান - এই চার দলের বিপক্ষে ম্যাচ রয়েছে টাইগারদের। কোনভাবে আজকে ইংল্যান্ড হেরে গেলে এবং বাংলাদেশ অস্ট্রেলিয়াকে হারিয়ে দিলে পয়েন্ট টেবিলটা জমে উঠবে। তখন টাইগারদের সেমিতে যাওয়ার আশাও বেড়ে যাবে বহুগুন।
 
পয়েন্ট টেবিলের দিকে তাকালে দেখা যায় পাঁচ ম্যাচে চার জয় ও এক পরাজয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নিউজিল্যান্ড ও ভারত, দুই দলেরই ৪ ম্যাচে পয়েন্ট ৭। চতুর্থ অবস্থানে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ৬ এবং পঞ্চম অবস্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ৫। পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা, উইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আফগানিস্তান। 
শ্রীলঙ্কার পয়েন্ট ৪ এবং আফগানিস্তান এখনো কোনো পয়েন্ট পায়নি। তাছাড়া উইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান সবার পয়েন্ট ৩। তাই নেট রানরেটের খানিকটা তারতম্য এগিয়ে পিছিয়ে রেখেছে তাদের। এবার তাই সব দলের রানরেটের দিকে বাড়তি নজরদারি থাকবে শেষ ম্যাচ পর্যন্ত। 

যদিও ইংল্যান্ড বাংলাদেশের চেয়ে এক ম্যাচ কম খেলেছে তবুও আজ তাদের পরাজয় বাংলাদেশের সেমিতে খেলার স্বপ্নকে আরো দৃঢ় করবে নিঃসন্দেহে। যদিও বাস্তবতা বলছে ব্যাপারটি প্রায় অসম্ভব, তবে ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। আপসেট আজ ঘটাতেই পারে আফগানিস্তান।

মন্তব্য



সাতদিনের সেরা