kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

বিশ্বকাপ অভিষেকেই রেকর্ডবুকে লিটন

বিশ্বকাপে টাইগারদের সর্বোচ্চ রানের পার্টনারশিপ এখন সাকিব-লিটনের

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুন, ২০১৯ ১১:২১ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বকাপে টাইগারদের সর্বোচ্চ রানের পার্টনারশিপ এখন সাকিব-লিটনের

তার বিশ্বকাপ দলে থাকা নিয়ে ছিল যথেষ্ট সমালোচনা। দল ঘোষণার আগে ছিলেন না ছন্দে। ধারাবাহিকতা ছাড়া কিছু ভালো ইনিংস অবশ্য দেখা গেছে, কিন্তু তাতে যে তার সামর্থ্যের পুরোটা প্রকাশ পায়নি তা সবারই জানা ছিল। আয়ারল্যান্ড সিরিজেও সেভাবে সুযোগ পাননি ব্যাটিং করার, যতটুকু পেয়েছেন কাজেও লাগিয়েছিলেন। কিন্তু সৌম্যের দারুণ ফর্ম তাকে এতদিন সাইডবেঞ্চেই বসিয়ে রেখেছিল। গতকাল পঞ্চম ম্যাচে এসে পেলেন বিশ্বকাপে প্রথম সুযোগ। সুযোগ পেয়েই কী দারুনভাবেই না কাজে লাগালেন লিটন। অপরাজিত ৯৪ রান করে দলকে জিতিয়ে তো ফিরেছেনই, সাথে নাম লিখেছেন রেকর্ডবুকেও। গতকালের আনবিটেন ১৮৯ রানের পার্টনারশিপই যে বিশ্বকাপ মঞ্চে টাইগারদের সর্বোচ্চ রানের পার্টনারশিপ। 

গতকাল যখন লিটন ব্যাটিংয়ে নামেন তখন হঠাৎই দুই উইকেট হারিয়ে কিছুটা ধুঁকছিল বাংলাদেশ। সেখানে আরেকটি উইকেট পড়ে গেলে হয়তো ব্যাকফুটেই চলে যেতো টাইগাররা। সেখানে নেমে দারুণভাবে শুরুটা সামাল দেন লিটন। স্ট্রাইক রোটেট করে বাজে বল বাউন্ডারি লাইনের বাইরে পাঠিয়ে সাকিবের কাজটা অনেকটাই সহজ করে দেন তিনি। শেষে এসে তো তার ব্যাটিং দেখে মুগ্ধ হয়ে ধারাভাষ্য বক্সে ইয়ান বিশপ বলে ওঠেন, লিটন যেন তার ব্যাটিং দিয়ে মোনালিসার শিল্পকর্ম ফুটিয়ে তুলছেন!
 
বিশ্বকাপ অভিষেকটা নিঃসন্দেহে দারুন হয়েছে লিটনের। বিশ্বকাপ অভিষেকেই ঢুকে গেছেন বেশ কিছু রেকর্ডবুকের পাতায়। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে মেরেছেন টানা তিন বলে তিনটি ছক্কা। বিশ্বকাপ অভিষেকে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংসটিও তার দখলে। তবে এতকিছুর মধ্যেও বড় রেকর্ড হয়তো বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের পার্টনারশিপে নিজের নাম লেখানো। গত ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব ও মুশফিক গড়েছিলেন ১৪২ রানের জুটি। সেই রেকর্ড গতকাল ভেঙে সাকিব ও লিটন গড়লেন ১৮৯ রানের অপরাজিত পার্টনারশিপ। এত এত রেকর্ডে নাম লিখিয়ে নিশ্চয়ই থেমে যেতে চাইবেন না লিটন! 

বিশ্বকাপে বাংলাদেশের সেরা পাঁচ পার্টনারশিপ-
সাকিব আল হাসান, লিটন কুমার দাস - ১৮৯* রান প্রতিপক্ষ উইন্ডিজ, ২০১৯ 
সাকিব আল হাসান, মুশফিকুর রহিম - ১৪২ রান প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ২০১৯
মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম - ১৪১ রান প্রতিপক্ষ ইংল্যান্ড, ২০১৫
তামিম ইকবাল , মাহমুদউল্লাহ রিয়াদ - ১৩৯ রান প্রতিপক্ষ স্কটল্যান্ড, ২০১৫ 
সাকিব আল হাসান, মুশফিকুর রহিম - ১১৪ রান প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৫

মন্তব্য



সাতদিনের সেরা