kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

চাপে পাকিস্তান; ব্যাটিংয়ে সতর্ক

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ২১:৪০ | পড়া যাবে ৩ মিনিটে



চাপে পাকিস্তান; ব্যাটিংয়ে সতর্ক

ইমাম উল হককে ফিরিয়ে ভারতীয়দের উল্লাস। ছবি : এএফপি

ভারতের দেওয়া বড় টার্গেট তাড়ায় নেমে সতর্ক ব্যাটিং শুরু করেছে পাকিস্তান। তারপরেও ওপেনিং জুটি ভাঙে ১৩ রানে। বিজয় শংকরের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন ইমাম উল হক (৭)। এই মুহূর্তে উইকেটে ফখর জামানের (২৩*) সঙ্গী বাবর আজম (২৪*)। সাফল্য না আসলেও ভারতীয় বোলাররা চেপে ধরেছে সরফরাজদের। ১৩.৩ ওভারে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ৫৬ রান। ওভারপ্রতি রানরেট মোটেও সুবিধার নয়; ৪.১৭।

এর আগে ওল্ড ট্র্যাফোর্ডে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৩৬ রান তোলে ভারত। শুরু থেকেই ধুন্ধুমার ব্যাটিং শুরু করেন দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। ৬০ বলে অর্ধশত রান হয়ে যায় ভারতের। বিধ্বংসী মেজাজে থাকা রোহিত মাত্র ৩৪ বলে ৬ চার ২ ছক্কায় হাফ সেঞ্চুরি তুলে নেন। ভারতের পরের ফিফটি হয় আরও কম সময়ে; মাত্র ৪৫ বলে। রোহিতের চেয়ে একটু ধীরে খেলে ৬৯ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন লোকেশ রাহুল। অবশেষে দলীয় ১৩৬ রানে ওপেনিং জুটিতে ভাঙন ধরান ওয়াহাব রিয়াজ। ৭৮ বলে ৫৭ রান করে বাবর আজমের তালুবন্দি হয়ে ফিরেন লোকেশ রাহুল।

কিন্তু থামানো যায়নি 'হিটম্যান' খ্যাত রোহিত শর্মাকে। বিধ্বংসী ব্যাটিংয়ে তুলে নেন চলতি বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের প্রথম ম্যাচে অপরাজিত ১২২* রান করেছিলেন রোহিত। আজ ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি তুলে নিতে খেলেছেন ৮৫ বল এবং হাঁকিয়েছেন ৯ চার ৩ ছক্কা। ভয়ংকর এই ব্যাটসম্যানকে থামান হাসান আলী। ততক্ষণে তিনি ১১৩ বলে ১৪ চার ৩ ছক্কায় ১৪০ রান তুলে ফেলেছেন। মোহাম্মদ আমিরের বলে মারকুটে অল-রাউন্ডার হার্দিক পাণ্ডিয়া (২৬) চারে নেমে বড় স্কোর করতে ব্যর্থ হন।

এমন বিগ ম্যাচে অনেকটা অবাক করেই মাত্র ১ রান করে মোহাম্মদ আমিরের দ্বিতীয় শিকার হন মহেন্দ্র সিং ধোনি। তখন ভারতের স্কোর ৩০৫। উইকেটে থাকা অধিনায়ক বিরাট কোহলি ৫১ বলে হাফ সেঞ্চুরি তুলে ফেলেছেন। ম্যাচের এই পর্যায়ে নেমে আসে বৃষ্টি। বন্ধ হয়ে যায় খেলা। প্রায় আধঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় ম্যাচ শুরু হয়। আমিরের তৃতীয় শিকার হয়ে ফিরেন ৬৫ বলে ৭৭ রান করা কোহলি। শেষে বিজয় শংকর আর কেদার যাদবের ব্যাটে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৩৬ রান তোলে ভারত। ৪৭ রানে ৩ উইকেট নেন আমির।

মন্তব্য



সাতদিনের সেরা