kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

ইমরান বলেছিলেন আগে ব্যাট করতে, সরফরাজ করলেন উল্টোটা!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ২০:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ইমরান বলেছিলেন আগে ব্যাট করতে, সরফরাজ করলেন উল্টোটা!

চলতি বিশ্বকাপের সবচেয়ে আলোচিত ম্যাচে ভারত-পাকিস্তান মুখোমুখি প্রতিদ্বন্দিতায় নামার কয়েক ঘণ্টা আগেই সিরিজ টুইট করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের বিশ্বকাপজয়ী এই অধিনায়কের টুইটে দলকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দলের প্রতি ছিল বেশ কিছু উপদেশও। তার মধ্যে সব থেকে বড় উপদেশ ছিল টস নিয়ে।

টুইট করে তিনি বলেছিলেন, ‌যদি পিচ ভিজে না থাকে তাহলে টস জিতলে প্রথমে ব্যাট করারই যেন সিদ্ধান্ত নেয় পাকিস্তান। কারণ বড় রান তাড়া করার থেকে বড় রানের টার্গেট তৈরি করার পক্ষে ছিলেন তিনি। আজকের ম্যাচে টস জিতেও গিয়েছিলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। কিন্তু তার মনে ছিল ভিন্ন কিছু যার ফলে নিজেরা ব্যাট না করে টস জিতে তিনি ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠান।

পাকিস্তানের প্রদানমন্ত্রীর কথা না শুনে বিপরীত সিদ্ধান্ত নিয়ে তিনি ঠিক করেছেন নাকি ভুল করেছেন তা সময়ই বলবে। তবে প্রথমে ব্যাট করে দারুণ সফল ভারত। লোকেশ রাহুল, বিরাট কোহলি অসাধারণ ব্যাটিং ও রোহিত শর্মার দুর্দান্ত সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে পাকিস্তানকে ৩৩৬ রানের লক্ষ্য দিয়েছে ভারত। ৩৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধুকছে পাকিস্তান।

টুইটে ইমরান খান লিখেন, 'সরফরাজের অবশ্যই বিশেষজ্ঞ ব্যাটসম্যান ও বোলার নিয়েই খেলা উচিৎ। কারণ এই বিরাট চাপের মধ্যে খেলতে হবে সবাইকে যেটা আজ তৈরি হবে মাঠে। আর পিচ যদি ভিজে না থাকে তাহলে সরফরাজ টস জিতে অবশ্যই ব্যাটিং নেবে।'

তবে ইমরান খান প্রথমে ব্যাটিং করতে বলতেও টসে জিতলে প্রথমে বোলিংই নিতেন বলে জানিয়েছেন বিরাট কোহলি।  তিনি বলেন, 'আমিও টস জিতলে প্রথমে বল করার সিদ্ধান্ত নিতাম।'

ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে উত্তেজনা ও একে কেন্দ্র করে আলোচনা-সমালোচনার প্রসঙ্গে তিনি বলেন, ‌'বাউন্ডারির বাইরে অনেক কিছু চলছে কিন্তু তুমি যখন মাঠের মধ্যে ঢুকে পড়বে সেখানে নিজের খেলাটাই খেলতে হবে।' এই ইমরান খানের অধিনায়কত্বেই ১৯৯২ বিশ্বকাপ জিতে নিয়েছিল পাকিস্তান। ফাইনালে তারা ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল ২২ রানে। এখন পর্যন্ত আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলে কখনও জিততে পারেনি পাকিস্তান। আজ ব্যতিক্রম কিছু হলে সেটি হবে ইতিহাস।

মন্তব্য



সাতদিনের সেরা