kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

টেন্ডুলকারের বিশ্বরেকর্ড ভেঙে দিলেন কোহলি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৯:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



টেন্ডুলকারের বিশ্বরেকর্ড ভেঙে দিলেন কোহলি

ছবি : এএফপি

রেকর্ডের জন্যই খেলেন নাকি খেলতে খেলতে রেকর্ড হয় এমন দুই প্রশ্নের যে কোনটি যায় ভারতের রান মেশিন বিরাট কোহলির সাথে? একের পর এক বিভিন্ন রেকর্ড নিজের করে নিয়ে এখন উড়ছেন ভারতীয় ক্যাপ্টেন। এবার ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রানের মালিক হয়ে গেলেন তিনি। এতে লেগেছে ২২২ ইনিংস। এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার (২৭৬ ইনিংস)। এর আগে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ডও আছে ভারত অধিনায়কের দখলে। 

বিশ্বকাপের ২২তম ম্যাচে যখন বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যাওয়ার শঙ্কা নিয়ে ভারত তাদের ৪র্থ ম্যাচ খেলতে মাঠে নামে তখন এই রেকর্ড ছুতে কোহলি ছিলেন মাত্র ৫৭ রান দূরে। এর আগে ২২১ ম্যাচ খেলে তার সংগ্রহে ছিল ১০ হাজার ৯৪৩ রান। কোহলির আগে ভারতের ২ ব্যাটসম্যান ১১ হাজার করতে পেরেছিলেন। শচীন টেন্ডুলকার আর সৌরভ গাঙ্গুলীর পর তৃতীয় ভারতীয় হলেন কোহলি। এই মাইলফলক স্পর্শ বিশ্ব ক্রিকেটে তিনি এখন ৯ম ব্যাটসম্যান।

বিশ্বে ভয়ংকরতম ব্যাটসম্যান এই রেকর্ডটি গড়তে পারতেন ভারত-নিউজিল্যান্ডের বিশ্বকাপে ভারতের তৃতীয় ম্যাচেই। কিন্তু বৃষ্টির বাগড়ায় সেটি আর হয়ে উঠেনি। তাই অপেক্ষা বাড়ল পাকিস্তান ম্যাচ পর্যন্ত। আজ ভারত-পাকিস্তান ম্যাচের শুরুতে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। শিখর ধাওয়ান ইনজুরিতে থাকায় রোহিত শর্মার সাথে ওপেন করতে নামেন লোকেশ রাহুল। ১১৩ বলে ১৪০ রান করে চলতি বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন রোহিত।

লোকেশ রাহুল করেন ৫৭ রান। শেষ খবর পাওয়া পর্যন্ত এখন বৃষ্টির কারণে খেলা বন্ধ রয়েছে। বৃষ্টি আসার আগে ভারত ৪৬.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩০৫ রান করেছে। অধিনায়ক কোহলি অপরাজিত আছেন ৭১ রানে আর তার সঙ্গী বিজয় শঙ্করের সংগ্রহ ৩ রান। পাকিস্তানের পেসার আমির ৮ ওভার বল করে ৩৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

মন্তব্য



সাতদিনের সেরা