kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

ভারত-পাকিস্তান দুই দলেই খেলেছেন যেসব ক্রিকেটার

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৭:২৭ | পড়া যাবে ৩ মিনিটে



ভারত-পাকিস্তান দুই দলেই খেলেছেন যেসব ক্রিকেটার

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই সমর্থকদের মধ্যে বাড়তি উন্মাদনা, উত্তাপ আর জয় পরাজয় নিয়ে ক্রিকেট বোদ্ধাদের হরেকরকম বিশ্লেষন। এই উত্তেজনা একদিনে তৈরী হয়নি। সময়ের পরিক্রমায় একটু একটু করেই বর্তমান। সেই সময়ের পরিক্রমায় পিছনে তাকালে অস্বীকারের সুযোগ থাকেনা যে দুই দেশতো একটাই ছিল। তাই ক্রিকেটে রয়েছে সেই ছাপ। যার প্রমাণ ভারত-পাকিস্তান দুদলেই খেলেছেন এমন তিনজন খেলোয়াড়। আবদুল হাফিজ কারদার, গুল মোহাম্মদ ও আমির ইলাহি এই তিন খেলোয়াড় সাদা পোষাকে খেলেছেন দুদলেই।

আবদুল হাফিজ কারদার ছিলেন একজন অল-রাউন্ডার। বাঁহাতি ব্যাটসম্যান চালানোর সঙ্গে ছিলেন লেফট আর্ম স্পিনারও । পাকিস্তান-ভারত দুই দেশের হয়ে মোট ২৬টি ম্যাচ খেলেছেন কারদার। ২৬ ম্যাচে ২৩.৮ গড়ে করেন মোট ৯২৭ রান। তাঁর সর্বোচ্চ রান ৯৩। বল হাতেও পারদর্শী কারদার ২৬ ম্যাচে নেন ২১ উইকেট। ১৯৫৮ সালে ক্রিকেট থেকে অবসর নেন এই ক্রিকেটার।

পাকিস্তানের ক্রিকেটের শুরু তার হাত ধরেই। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের প্রথম ম্যাচে দলকে নেতৃত্বও দেন তিনি। কিন্তু মজার বিষয় হলো এই ক্রিকেটারেরর  অভিষেক হয়েছিল ভারতের হাত ধরেই। তিনি ১৯৪৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান কারদার। তবে ভারতের হয়ে খুব বেশি ম্যাচ খেলেননি তিনি। মাত্র তিনটি ম্যাচ খেলেছেন। দেশভাগের পর পাকিস্তানের হয়ে খেলা শুরু করেন কারদার। ১৯৫২-৫৩ মৌসুমে ভারত সফর দিয়ে শুরু হয় পাকিস্তানের ক্রিকেট ইতিহাস। ওই সময় দলকে সামনে থেকে নেতৃত্ব দেন আবদুল হাফিজ কারদার।

আরেক ক্রিকেটার গুল মোহাম্মদ ছিলেন বাহাতি পেস বলার। দলের প্রয়োজনে ব্যাটও মন্দ চালাতেন না। ভারত-পাকিস্তান উভয় দলের হয়ে ৯ ম্যাচে ১২.৮ গড়ে তিনি করেছেন মাত্র ২০৫ রান। সর্বোচ্চ রানও আহামরি কিছু নয়, মাত্র ৩৪। বল হাতেও সুবিধা করতে পারেননি। ৯ ম্যাচে মাত্র ২ উইকেট নিয়েই ক্ষান্ত হন গুল মোহাম্মদ।

তার ক্রিকেট ক্যারিয়ারের শুরু ১৯৪৬ সালে ভারতের হয়ে ইংল্যান্ডে সফরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় গুল মোহাম্মদের। এই খেলোয়াড় ভারতের হয়ে খেলেন মোটে আট ম্যাচ । পরে দেশবিভাগের পর ১৯৫৫ সালে পাকিস্তানের নাগরিকত্ব নিয়ে দেশটির হয়ে খেলা শুরু করেন গুল মোহাম্মদ। তবে পাকিস্তানের হয়ে মাত্র একটি ম্যাচই খেলেছেন এই বাঁহাতি।

আমির ইলাহির ১৯৪৭ সালে অস্ট্রেলিয়া সফরে ভারতের হয়ে অভিষেক হয়। এই লেফট ব্রেক বোলার ভারতের হয়ে ওই একটি মাত্র ম্যাচই খেলেছেন । দেশভাগের পর পাকিস্তানের হয়ে খেলা শুরু করেন তিনি। পাকিস্তানের হয় খেলেন পাঁচ ম্যাচ। পাকিস্তানের হয়ে ১৯৫২ সালে আমির ইলাহির শেষ ম্যাচের প্রতিপক্ষ ছিল সাবেক দল ভারতই।

এই ক্রিকেটার ভারত-পাকিস্তান উভয় দলের হয়ে ছয় ম্যাচে সাত উইকেট শিকার করেন। অন্যদিকে ছয় ম্যাচে ১০.২ গড়ে করেন ৮২ রান।

মন্তব্য



সাতদিনের সেরা