kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

পাকিস্তান ম্যাচকে আলাদা করে দেখছেন না কোহলি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৪:৪০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তান ম্যাচকে আলাদা করে দেখছেন না কোহলি

যেকোনো পর্যায়েই ভারত-পাকিস্তান ম্যাচ আলাদা গুরুত্ব বহন করে। অন্য যেকোনো ম্যাচের তুলনায় এই ম্যাচ নিয়ে কানাঘুষা আলোচনাও চলে বেশি। বহু পুরানো এই দ্বৈরথ এক সময় নিয়মিত মাঠে গড়ালেও রাজনৈতিক বৈরিতার কারণে এখন তা কালেভদ্রেই দেখা যায়। প্রায় দুই বছর আগে শেষবারের মত মুখোমুখি হয়েছিল এই দুই দল। আজ ম্যানচেস্টারে আবার যখন মাঠে নামবে ভারত-পাকিস্তান, তখন উত্তেজনা, চাপ নিঃসন্দেহেই থাকবে আকাশচুম্বী। তবে ভারত অধিনায়ক বিরাট কোহলি এই ম্যাচটাকে আলাদা করে দেখছেন না বলেই জানিয়েছেন। তার কাছে আর দশটা ম্যাচের মতই এই ম্যাচটা সমান গুরুত্ব বহন করে। 

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যকিছু। এই ম্যাচে নামার আগে তাই বাড়তি চাপ নিয়েই খেলতে হয় দুই দলের খেলোয়াড়দের। তবে বাড়তি এই চাপ মাথা থেকে ঝেড়ে ফেলার কথা বললেন কোহলি। তার দাবি, এই ম্যাচ জিতলে দুই পয়েন্টের বদলে তিন পয়েন্ট পাবে না কোনো দল। তাই অন্য যেকোনো ম্যাচের থেকে এই ম্যাচ খুব একটা আলাদা নয় তার কাছে।

বাড়তি চাপ দূরে রাখা সম্পর্কে কোহলি বলেন, "ভালো খেললে আমরা যেকোনো দলকেই হারিয়ে দিব। তাই বিপক্ষে দল কে বা কারা সেটা নিয়ে আমি মাথা ঘামাচ্ছি না। নিজেদের সেরা খেলাটা মাঠে খেলাই আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।" 

তবে কোহলি এটাও জানেন যে দর্শকদের কাছে এই ম্যাচ অবশ্যই আলাদা মর্যাদা রাখে, কিন্তু সেটা খেলোয়াড়দের কোনোভাবেই প্রভাবিত করার উপায় নেই। তিনি বলেন, "মাঠের বাইরে যা খুশি হোক, আমাদের দায়িত্ব মাঠে ভালো খেলে জেতা। সেটা পাকিস্তান হোক বা অন্য কোনো দল। আমরা মাঠের বাইরের সব ভুলে গিয়ে জয়ের জন্যই মাঠে নামি, কালও (আজ) নামব। দলের খেলোয়াড়রা তাদের দায়িত্ব সম্পর্কে বেশ ভালোভাবে অবগত। তারাও জানে কী করতে হবে। তাই এই ম্যাচ কোনো অংশেই অন্য ম্যাচের থেকে আলাদা নয় আমাদের কাছে।"

মন্তব্য



সাতদিনের সেরা